ksrm

জাতীয় বাজেটএক নজরে বাজেট

সময় সংবাদ

fb tw
২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট প্রস্তাব পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যা আগের চেয়ে ৬৪ হাজার ৩০৭ কোটি টাকা বেশি। শতাংশের হিসাবে ২৪ শতাংশ বেশি। নতুন অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৮ শতাংশ। আর রাজস্ব লক্ষ্যমাত্রা ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। এরপরও বাজেটে ঘাটতি থাকবে ১ লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা। যা অভ্যন্তরীণ ঋণ, বিদেশি সহায়তা থেকে মেটানো হবে।

দেশের ৪৭ তম আর নিজের ১২তম বাজেট পেশ করতে কালো ব্রিফকেস নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দুপুর ১২টা ৫০ মিনিটে সংসদে প্রবেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর পরপরই স্পিকারের অনুমতি পেয়ে বর্তমান সরকারের টানা দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট বক্তৃতা শুরু করেন। ‘সমৃদ্ধ আগামীর পথ যাত্রায় বাংলাদেশ’ এই স্লোগান নিয়ে এবারের বক্তব্যে অর্থনীতিকে শক্তিশালী করতে নানা কর্মকৌশলের বর্ণনা তুলে ধরেন অর্থমন্ত্রী।
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ‘মূল লক্ষ্য হলো দারিদ্র্য দূরীকরণ ও অসমতা হ্রাস। কারণ এই পথে গেলেই দেশের সার্বিক উন্নয়ন হয়।’
এরপর আগামী অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী। নতুন অর্থবছরের এই বাজেট বাস্তবায়নে রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয় ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। এনবিআর ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। এনবিআর বহির্ভূত রাজস্ব ৯৭২৭ কোটি । কর ব্যতীত আয় ৩৩ হাজার ৩৫২ কোটি টাকা।
অর্থমন্ত্রী বলেন, ‘রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা বাস্তবসম্মত। কারণ ইতিমধ্যেই জাতীয় রাজস্ব খাতে জনবল ও কর্মপদ্ধতিতে ব্যাপক সংস্কার আনা হয়েছে। কর পরিপালনের প্রবণতা দেশে অত্যন্ত উচ্চমানের।’
বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। মূল্যস্ফীতি ধরা হয় ৫ দশমিক ৬ শতাংশ। আর মোট দেশজ উৎপাদন বা জিডিপির আকার ২৫ লাখ ৩৭ হাজার ৮৪৯ কোটি টাকা। বাজেট ঘাটতি মেটাতে বৈদেশিক উৎস থেকে ৫৪ হাজার ৬৭ কোটি এবং অভ্যন্তরীণ উৎস থেকে যোগান ধরা হয় ৭১ হাজার ২২৬ কোটি টাকা।
আসছে অর্থবছরের সবচেয়ে বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে শিক্ষা ও প্রযুক্তি খাতে ৬৭ হাজার ৯৩৫ কোটি টাকা। এরপরই পরিবহন ও যোগাযোগ খাতে ৫৬ হাজার ৪৪৬ কোটি টাকা। শতাংশের হিসাবে শিক্ষা প্রযুক্তিতে ১৬.৩ আর পরিবহন যোগাযোগে ২৬.৬ শতাংশ।
প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা শেষে ৩০ জুন ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop