ksrm

জাতীয় বাজেটবিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ বেড়েছে

সময় সংবাদ

fb tw
জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তার মতো বিষয় বিবেচনায় রেখে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে কৃষি খাতে ২৬ হাজার ২৫৯ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। আর বিনিয়োগে গতি আনতে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ দেয়া হয়েছে ২৪ হাজার ৯২০ কোটি টাকা।

বাড়ছে অর্থনীতির আকার, বাড়ছে শিল্পায়ন। গড়ে তোলা হচ্ছে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল। দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহে নেয়া হয়েছে মাতারবাড়ি, রামপাল ও পায়রায় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন প্রকল্প। এগিয়ে চলছে রূপপুর পারমাণবিক কেন্দ্রের নির্মাণ কাজ। সরবরাহের অপেক্ষায় আমদানি করা এলএনজি।
এরসাথে বিদ্যুৎ সঞ্চালন লাইনের আধুনিকায়ন'সহ বিদ্যুৎ ও জ্বালানী খাতের উন্নয়নে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ২৪ হাজার ৯২০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। টাকার অংকে গেল অর্থবছরের চেয়ে ৩ হাজার ৮শ' কোটি টাকা বেশি।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, 'এনার্জি খাতে সবচেয়ে উল্লেখ্যযোগ্য। এনার্জি খাতে আগে গ্যাসের ওপর নির্ভরশীল ছিলাম, এখন আমরা কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের জন্য অনেক গুলো প্রকল্প আছে।'
অর্থনীতি বিশ্লেষক বলছেন, টাকার অঙ্ক বড় কথা নয়, বরাদ্দ করার টাকা দক্ষতার সঙ্গে ব্যবহার করা সম্ভব হচ্ছে কিনা সেটাই বড় কথা।
গ্যাস উন্নয়ন ফান্ড থেকে সরকার বাজেটে টাকা আনছে। গ্যাস উন্নয়নে রাখছে না। আর গ্যাস উন্নয়নে যে টাকা যাচ্ছে তা বাপেক্স পাচ্ছে না। সে টাকাটা বিদেশি কোম্পানিরা পেয়ে যাচ্ছে।'
অন্যদিকে জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্রমেই ভারসাম্যহীন হয়ে পড়ছে আবহাওয়া। অসময়ে খরা, ঝড় ও বৃষ্টি ব্যাহত করছে ফসল উৎপাদন। এ অবস্থায় ফলন বাড়াতে অতিমাত্রায় রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করছেন কৃষক। এতে উৎপাদনের খরচ হচ্ছে লাগামহীন, বিষাক্ত হচ্ছে ভূমি।
এমন অবস্থায় গবেষণা কার্যক্রম জোরদারের পাশাপাশি কৃষি বিপণন অবকাঠামো তৈরিতে গুরুত্ব দেয়া হয়েছে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে। গেল অর্থবছরের তুলনায় বরাদ্দ বাড়ানো হয়েছে প্রায় দ্বিগুণ।
প্রস্তাবিত বাজেটে সার, বীজ আমদানিতে শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকছে। কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য প্রাপ্তিতে চাল আমদানিতে রেয়াতি সুবিধা প্রত্যাহার করে ২৫ শতাংশ শুল্ক আরোপের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop