জাতীয় বাজেটশিক্ষা-প্রযুক্তিতে বরাদ্দ ৬৭ হাজার ৯৪৪ কোটি টাকা

সময় সংবাদ

fb tw
somoy
২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা ও প্রযুক্তিখাতে বরাদ্দ দেয়া হয়েছে ৬৭ হাজার ৯৪৪ কোটি টাকা। এটাই বাজেটে সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্ত খাত। আর স্বাস্থ্যখাতে এবার বরাদ্দ রয়েছে ২৩ হাজার ৩শ' ৯৩ কোটি টাকা।
টাকার অংকে এ দুইখাতে বরাদ্দ চলতি অর্থবছরের তুলনায় বাড়লেও শতাংশের হিসেবে তা কমেছে । অর্থনীতিবিদরা বলছেন বাংলাদেশের উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুযায়ী শিক্ষাখাতে বরাদ্দ পর্যাপ্ত নয়।

মানুষের অন্যতম মৌলিক চাহিদা শিক্ষাখাত মানব সম্পদ উন্নয়নের সাথে সরাসরি জড়িত। তাই এখাতে প্রতিবছরই বাজেটের একটি বড় অংশ বরাদ্দ থাকে। চলতি অর্থবছরে শিক্ষা ও প্রযুক্তিতে বরাদ্দ করা হয় বাজেটের ১৪ দশমিক ৭ শতাংশ। টাকার অংকে যা ছিল ৫২ হাজার ৯শ ১৪ কোটি।
তারপরও প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের চাপ, শিক্ষা থেকে ঝরে পড়ার রোধ করা, এবং কর্মমুখী শিক্ষা জোরদারের চাপ রয়েছে। এসব বিবেচনায় প্রস্তাবিত বাজেটে- শিক্ষা ও প্রযুক্তিখাতে সর্বোচ্চ বরাদ্দ রেখেছেন  
অপুষ্টি দূরীকরণ, মাতৃ মৃত্যুরোধ ও শিশু মৃত্যুহার কমানো,   জন্মহার নিয়ন্ত্রণসহ ন্যূনতম স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে আরো অনেক কাজ করতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণেও স্বাস্থ্যখাতের উন্নয়নে জোর দেয়া হয়েছে।
চলতিবছর গত অর্থবছরের তুলনায় দশমিক ৭৫ শতাংশ বাড়িয়ে বাজেটের ৫ দশমিক ২ শতাংশ বরাদ্দ করা হয় স্বাস্থ্যখাতে। টাকার অংকে যার পরিমাণ ছিলো ২০ হাজার ৬শ ৫২ কোটি টাকা। এবারের বাজেটে স্বাস্থ্য খাতে রাখা হয়েছে বাজেটের ৫ শতাংশ।
স্বাস্থ্য ও শিক্ষা টেকসই জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। গুণগত শিক্ষা নিশ্চিত করতে বরাদ্দ যথেষ্ট নয় বলে মনে করেন অর্থনীতিবিদরা
বাজেটে শিক্ষা প্রযুক্তি ও স্বাস্থ্যখাতে বরাদ্দ করা অর্থের বড় অংশই খরচ হবে অনুন্নয়ন খাতে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop