জাতীয় বাজেটবিনিয়োগ বাড়াতে কর্পোরেট কর কমানো হয়েছে

সময় সংবাদ

fb tw
২০১৮-১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে, রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। এর মধ্যে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা সংগ্রহের ভার জাতীয় রাজস্ব বোর্ডের। বিনিয়োগ বাড়াতে বাজেটে ব্যাংক খাতে কর্পোরেট কর কমানো হয়েছে। স্থানীয় শিল্প সুরক্ষায় বেশ কিছু পণ্য ও সেবায় দেয়া হয়েছে ভ্যাট অব্যাহতি ও শুল্ক ছাড়। ভ্যাটের ক্ষেত্রে স্তর ও আদায় পদ্ধতিতে কিছু পরিবর্তন আনা হয়েছে। তবে বিশ্লেষকদের মতে এনবিআরের সক্ষমতা বৃদ্ধি ও কর ফাঁকি রোধে কার্যকর পদক্ষেপ না নিলে লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবেনা।

বড় বাজেটের ব্যয়ের যোগান দিতে ২০১৮-১৯ অর্থ বছরে মোট রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। এর মধ্যে এনবিআরকে যোগান দিতে হবে প্রায় ৩ লাখ কোটি টাকা। যা চলতি অর্থ বছরে'র সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৩২ শতাংশ বেশি। এবারো ভ্যাট থেকে সবোর্চ্চ রাজস্ব আদায়ের লক্ষ্য দেয়া হয়েছে।
বাজেট প্রস্তাবে ভ্যাটের স্তর নয়টি থেকে কমিয়ে ৫টি করার পাশাপাশি চলতি বছরেই ভ্যাট অনলাইন ও ইলেক্ট্রনিক ফিসকাল ডিভাইস ব্যবস্থা চালুর ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী। তবে আয় বাড়াতে বাজেটে কোন নির্দেশনা নেই। চলতি অর্থ বছরে এনবিআর মূল লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হলেও অর্থমন্ত্রীর মতে, আগামী অর্থ বছরে রাজস্ব লক্ষ্যমাত্রা বাস্তব সম্মত। তার প্রত্যাশা করদাতার সংখ্যা বৃদ্ধি এবং রাজস্ব ব্যবস্থাপনা অটোমেশন হওয়ায় এটি সম্ভব।

বাজেট ব্যাংক ও বীমা খাতে কর্পোরেট কর কমানো হলেও অপরিবর্তিত রয়েছে অন্যান্য খাতে। বিনিয়োগ উৎসাহিত ও স্থানীয় শিল্প সুরক্ষায় কিছু পণ্য উৎপাদন ও সেবার ওপর ভ্যাট অব্যাহতি ও শুল্ক ছাড় দেয়া হয়েছে।
ঘোষিত লক্ষ্যমাত্রাকে উচ্চভিলাসী উল্লেখ করে বিশ্লেষকরা বলছেন, এডিপি বাস্তবায়ন ও বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি কর ফাঁকি রোধ করা না গেলে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবেনা।
এবারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা চলতি অর্থ বছরের সংশোধিত লক্ষ্যমাত্রা থেকে ৭১ হাজার কোটি টাকা বেশি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop