জাতীয় বাজেটবাজেটে প্রত্যাশার কথা শুনিয়েছেন অর্থমন্ত্রী

সময় সংবাদ

fb tw
২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বেশ কিছু ঘোষণা-প্রস্তাব ও প্রত্যাশার কথা তুলে ধরেছেন অর্থমন্ত্রী। মুক্তিযোদ্ধাদের জন্য বাংলা নববর্ষে ভাতা চালুর ঘোষণা এবং সার্বজনীন পেনশন ব্যবস্থার সুখবর।

আছে সরকারি নবীণ কর্মকর্তাদের জন্য গৃহ নির্মাণে ঋণ সুবিধার প্রস্তাব। সেই সঙ্গে জেলা সরকারের কার্যক্রম শুরুর প্রত্যাশাও ব্যক্ত করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
বৃহস্পতিবার (৭জুন) দুপুরে সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ, শিরোনামে ২০১৮-১৯ অর্থবছরের জন্য জাতীয় বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। খাত ভিত্তিক বরাদ্দের সঙ্গে এবার তুলে ধরেন বেশ কিছু নতুন ঘোষণা, প্রত্যাশা ও সংস্কার।
বৈষম্য কমানোর অঙ্গীকার ও অর্থনৈতিক সুফল সকলের কাছে পৌঁছে দিতে প্রস্তাবিত বাজেটে তুলে ধরা হয় সার্বজনীন পেনশন ব্যবস্থার রূপরেখা। তবে, সার্বজনীন না হলেও সরকারি নবীণ কর্মকর্তাদের জন্য সহজে গৃহ নির্মাণ ঋণের ব্যবস্থার কথা উল্লেখ করা হয় প্রস্তাবিত বাজেটে।
 
মুক্তিযোদ্ধাদের জন্য বাংলা নববর্ষে ভাতা চালুসহ আর্থিক সুবিধা বাড়ানোর প্রস্তাব দেন অর্থমন্ত্রী। কর্ম পরিকল্পনা তুলে ধরেন, আগামী জাতীয় নির্বাচনের পরপরই জেলা সরকার ব্যবস্থা চালুর বিষয়ে।
 
প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে নানা প্রত্যাশার কথাও বলা হয় এবারের বাজেট বক্তৃতায়।
 
ফেসবুক, ইউটিউবসহ ভার্চুয়াল মাধ্যম থেকে উপার্জিত আয়কে করের আওতায় আনার প্রস্তাবও করেন অর্থমন্ত্রী।

হেলিকপ্টার সেবার উপর ২০ শতাংশ সম্পূরক শুল্প আরোপের প্রস্তাব আছে এবারের বাজেটে। সামাজিক কল্যাণ নিশ্চিতে ডে-কেয়ার হোমের আয়ের ওপর কর অব্যহতি দেয়া হয়েছে, রাজস্ব আদায় বাড়াতে কমানো হয়েছে ভ্যাট আদায়ের স্তর

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop