প্রবাসে সময়ব্রিটেনে ইফতারিতে অংশগ্রহণ করছে অমুসলিমরাও

ওয়েব ডেস্ক

fb tw
পুরো রমজান মাস জুড়েই ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটিতে ইফতার আয়োজনের ধুম লেগে আছে। গত কয়েক বছর ধরে বেশ কয়েকটি মসজিদ ও ইসলামিক সংগঠন এই ইফতার আয়োজনে দাওয়াত দিচ্ছেন ব্রিটেনের অমুসলিমদেরও। বিশেষ করে মুসলমানদের বিষয়ে ভ্রান্ত ধারণা দূর করতে ও পারস্পরিক সম্প্রীতি বৃদ্ধির জন্য এই আয়োজন করা হয়ে থাকে।
বিগত কয়েক বছর ধরে ব্রিটেনসহ পুরো ইউরোপ জুড়ে বেশ কয়েকটি সন্ত্রাসী কর্মকাণ্ডে মুসলিমদের নাম উঠে আসায় এখানে বসবাসরত মুসলিম ও অমুসলিমদের মাঝে দূরত্ব বাড়তে থাকে প্রতিনিয়ত।
এমনকি সাম্প্রতিক সময়ে বেড়েছে মুসলিম বিদ্বেষী নানা ঘটনাও। তাই প্রবাসী বাংলাদেশি পরিচালিত লন্ডনের বেশ কয়েকটি মসজিদ ও সংগঠন আনুষ্ঠানিকভাবে অমুসলিমদের ইফতার আয়োজনের দাওয়াত দিয়ে রমজান মাস ও মুসলিমদের সম্পর্কে নানা বিষয় খোলাখুলিভাবে আলোচনা করে।
মুসলিম সম্প্রদায়ের সাথে একত্রে এই ধরণের ইফতার করার আমন্ত্রণ পেয়ে বেশ উচ্ছ্বসিত অমুসলিমরা। এখানে এসে মুসলমান এবং ইসলাম ধর্ম সম্পর্কে তাদের ধারণা আরো পরিষ্কার হলো বলে জানান তারা।
একজন বলেন, 'এ ধরনের অনুষ্ঠানে এর আগে অংশগ্রহণ করিনি, এখানে এসে মুসলিম ধর্ম সম্পর্কে অনেক কিছুই জানতে পারলাম।'
এক সমীক্ষায় দেখা গেছে, ২০৫০ সালে ব্রিটেনে মুসলিমদের সংখ্যা হবে এক কোটি ৩০ লাখ। বর্তমানে ব্রিটেনে দ্বিতীয় বৃহত্তম ধর্ম ইসলাম। নিজ দেশের মানুষ তো আছেই, অভিবাসী মানুষের সংখ্যাও কম নয়। যার অধিকাংশই মুসলিম ধর্মাবলম্বী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop