পশ্চিমবঙ্গপশ্চিমবঙ্গে শিশুদের ঘোড়দৌড় প্রতিযোগিতা

কলকাতা অফিস

fb tw
মাত্র আট থেকে বারো বছরের শিশুদের দিয়ে ঘোড়দৌড় প্রতিযোগিতা করায় তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছে। না; সৌদি আরবের কোনো ঘোড় দৌড় নিয়ে এই বিতর্ক নয়। বাংলাদেশের পাশের দেশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে প্রশাসনের সামনেই ঘটনা ঘটেছে আজ (২০ জুন) বুধবার বিকালে। ঘটনাস্থল উত্তর চব্বিশ পরগনার জেলার বসিরহাট মহকুমার বাদুড়িয়ার শ্রীকাটি গ্রামের এক ধানক্ষেত।
অংশ নেওয়া ঘোড়দৌড় প্রতিযোগীদের কারো আট বছর, কারো বয়স ১২। কেউ চতুর্থ শ্রেণির ছাত্র। কেউ আবার অষ্টম শ্রেণিতে পড়ছে। এমনই সব শিশুদের ব্যবহার করে বড়দের আয়োজিত ঈদ পরিবর্তীতে কথিত ঐতিহ্যবাহী এই ‘ঘোড়দৌড়’ প্রতিযোগিতা দেখতে গ্রামের হাজার হাজার মানুষ ভিড় করে। এমন কি প্রশাসনের কর্মকর্তারাও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
ঘোড়দৌড়ে অংশ নেওয়া শিশুরা জানালো, তাদের পরিবারের জন্যই এইভাবে জীবনের ঝুঁকি নিয়ে গত দুই বছর ধরে ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। তবে, তারা এতে ভয় পায় না।  
ঘোড় দৌড়ের আয়োজক হালিম সরদার বলছেন, এই দৌড়ে প্রথম হওয়া শিশু সওয়ারিকে দেওয়া হয়েছে ৭ হাজার ১ রুপি। দ্বিতীয়কে হওয়া প্রতিযোগীকে দেওয়া হয় ৫ হাজার ১ রুপি। এবং তৃতীয় হওয়া ঘোর সওয়ারি পায় ৩ হাজার রুপি।
প্রতিযোগিতায় সান্ত্বনা পুরস্কার হিসাবে দেওয়া হয়েছে প্রত্যেক ঘোড় দৌড়ে অংশ নেওয়া শিশুকে পাঁচশত রুপির পুরস্কার।
তিনি জানিয়েছেন, এবার ১৫ টি ঘোড়া নিয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছিল ১৫ জন শিশু। প্রায় দুই দশকের ঐতিহ্য হিসেবেও তিনি এই ঘোড়দৌড় প্রতিযোগিতাকে আখ্যায়িত করেন।
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop