মহানগর সময়‘বাংলাদেশি কর্মী ছাড়া উপায় নেই মালয়েশিয়ার’

আশীষ প্রসূন

fb tw
চলমান প্রক্রিয়ায় বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া স্থগিত করেছে মালয়েশিয়া। দেশটির মানবসম্পদ মন্ত্রী এম কালুসেগারানের বরাতে এ তথ্য জানায় মালয়েশিয়ার সংবাদমাধ্যম ‘দ্য স্টার ডটকম’। এ ঘোষণায় জনশক্তি রপ্তানিতে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করছেন, এ খাতের ব্যবসায়ী ও অভিবাসী বিশেষজ্ঞরা। তবে, সরকারি পর্যায়ে নেয়া এ ধরনের চুক্তি হঠাৎ করে বাতিল করা সম্ভব নয় বলে জানান তারা। মালয়েশিয়া সরকারের ওই সিদ্ধান্ত বাংলাদেশের ক্ষেত্রে প্রযোজ্য হবে না জানিয়ে প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম সময় নিউজকে বলেন, ‘চাহিদা অনুসারে বাংলাদেশি কর্মী নেয়া ছাড়া তাদের কোনো বিকল্প নেই।
দীর্ঘদিন দিন বন্ধ থাকার পর ২০১৩ সালে সরকারি পর্যায়ে মাত্র ৩৭ হাজার টাকায় মালয়েশিয়ায় ১০ লাখ কর্মী নেয়ার লক্ষে দুই দেশ সম্মত হয়। এ উদ্যোগ ব্যর্থ হওয়ার পর নতুন করে ১৫ লাখ কর্মী নিতে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে পুনরায় সমঝোতা সই হলেও হঠাৎ করেই কর্মী না নেওয়ার ঘোষণা দেয় মালয়েশিয়া।
গত বছর দেশটি পুনরায় শ্রমিক নেয়ার আগ্রহ প্রকাশ করায় সিন্ডিকেট ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে বর্তমানে ৩ থেকে সাড়ে ৩ লাখ টাকায় মালয়েশিয়ায় যাওয়ার সুযোগ পাচ্ছেন কর্মীরা।
এ অবস্থায় কর্মী নিতে চলমান প্রক্রিয়া খতিয়ে দেখার ঘোষণা দিয়েছেন দেশটির নতুন সরকারের মানবসম্পদ মন্ত্রী।
এমন ঘোষণায় মালয়েশিয়ায় কর্মী যাওয়ার হার কিছুটা কমলেও চুক্তি বাতিল সম্ভব নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা।
অভিবাসী বিশেষজ্ঞ মোহাম্মদ জালাল উদ্দিন শিকদার বলেন, ‘দুটি রাষ্ট্রে ভেতর যখন আন্তর্জাতিক চুক্তিগুলো তখন তার মধ্যে অনেক বাধ্যবাধকতা থাকে। চাইলেই চুক্তি বাতিল করা সম্ভব নয়।’
বায়রা যুগ্ম মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান বলেন, ‘চুক্তিটি দুই দেশের পালার্মেন্ট স্বীকৃত। সেই চুক্তি বাতিল করতে হলে সেই রকম ব্যবস্থায় আসতে হবে। আমরা ধরে নিচ্ছি লোক নেওয়ার সংখ্যা কমে যেতে পারে। কিন্তু লোক নেওয়া বন্ধ হওয়ার সম্ভাবনা এখানে কম।’
তবে, কর্মী পাঠানোর এ প্রক্রিয়া খতিয়ে দেখে ব্যবসায়ীদের সিন্ডিকেট ভেঙে দেয়া হলে বিদেশগামী কর্মীরাই উপকৃত হবেন বলে মত অভিবাসী বিশেষজ্ঞদের।
চুক্তি খতিয়ে দেখার ব্যাপারে আনুষ্ঠানিক কোনো প্রস্তাব আসেনি জানিয়ে প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন, ‘কর্মী নেয়ার চলমান প্রক্রিয়া বন্ধ হওয়ার কোনো সম্ভাবনা নেই।’
মালয়েশিয়ায় কর্মসংস্থানে যৌথ কারিগরি কমিটির বৈঠক আয়োজনে দেশটির নতুন সরকারের সঙ্গে যোগাযোগ চলছে বলেও জানান প্রবাসী কল্যাণমন্ত্রী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop