ফুটবল বিশ্বকাপপ্রথম জয়ের লক্ষ্যে আজ মাঠে নামবে জার্মানি

ওয়েব ডেস্ক

fb tw
somoy
আসরে প্রথম জয়ের লক্ষ্যে আজ মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। এফ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ডাইমানশাফটদের প্রতিপক্ষ সুইডেন। এ ম্যাচে জয় না পেলে গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত জার্মানির। অন্যদিকে, প্রথম ম্যাচের জয়ের আত্মবিশ্বাস পুঁজি করে, জোয়াকিম লো'র দলকে হারাতে ছক কষছে সুইডেন। সোচির ফিশট অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত ১২টায়।
লুঝনিকিতে আসরের দু:সহ এই শুরুটা ভুলতে চাইবেন জার্মান সমর্থকরা। মেক্সিকোর দাপটের কাছে অনেকটা অচেনা মনে হয়েছে ডাইমানশাফটদের। মাঝমাঠ থেকে শুরু করে আক্রমণভাগ প্রতিটি ধাপেই অসহায় আত্মসমর্পণ করেছে জার্মানি। প্রথম ম্যাচে হেরে যাওয়ায় হুমকির মুখে পড়েছে তাদের টানা দ্বিতীয় শিরোপা মিশন।
জার্মানির জন্য দু;সংবাদ। বিশ্বকাপের শেষ চার আসরের তিনটি থেকেই বর্তমান চ্যাম্পিয়নদের বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্ব থেকেই। তবে, আনন্দের খবরও আছে। ২০১০ বিশ্বকাপে সুইজারল্যান্ডের কাছে প্রথম ম্যাচেই ১-০ গোলে হেরেছিলো স্পেন। তবে, শুরুর ব্যর্থতা কাটিয়ে শেষ পর্যন্ত শিরোপা উচিয়ে ধরেছিলো ইনিয়েস্তা, ক্যাসিয়াসরা।
অনুপ্রেরণা আর অশনি সংকেত দুটোরই খরগ ঝুলছে জার্মানির সামনে। এবারের আসরে একের পর এক হোঁচট খাচ্ছে ফেভারিটরা। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচের আগেই তাই সেরা ছন্দে শিষ্যদের ফেরাতে চান জোয়াকিম লো।
সুইডেনের বিপক্ষে ম্যাচে বেশ কয়েকটা জায়গায় পরিবর্তন আনার কথা ভাবছেন জার্মানির কোচ। অসুস্থতার কারণে মেক্সিকোর বিপক্ষে খেলা হয়নি জোনাস হেক্টরের। মারভিনের পরিবর্তে এ ম্যাচে তার খেলার সম্ভাবনা বেশ উজ্জ্বল।
বৈচিত্র্যের আশায় মাঝমাঠে সামি খেদিরাকে রেখে গুন্ডোগানকে নামাতে পারেন তিনি। এছাড়াও গেল ম্যাচে নিজের স্বাভাবিক খেলাটা খেলতে না পারলেও, ওজিলকে আরো একবার সুযোগ দেবেন লো। গোলপোস্টের নিচে যথারীতি থাকবেন ম্যানুয়্যাল ন্যয়ারই।
প্রতিপক্ষ সুইডেনকে এত হালকাভাবে নেয়ার কিছু নেই। মনে আছে এই সুইডেনের কারণেই এবারের বিশ্বকাপে ৬০ বছর পর নেই চারবারের চ্যাম্পিয়ন ইতালি। প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে আছে সুইডিশরা।
ফিট থাকলে ইয়ান অ্যান্ডারসনের একাদশে পনটাসের পরিবর্তে ঠাই হতে পারে ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ভিক্টর লিন্ডলফের। এছাড়া খুব একটা পরিবর্তনের পক্ষে নন অ্যান্ডারসন।
পরিসংখ্যানে অবশ্য সুইডেনের চেয়ে বেশ এগিয়ে জার্মানি। ১১ বারের সাক্ষাতে ৭ জয় ও চার ড্র নিয়ে এগিয়ে আছে ডাইমানশাফট। বিশ্বকাপে চারবারের দেখায় তিন জয় আছে বর্তমান চ্যাম্পিয়নদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop