পশ্চিমবঙ্গযাদবপুরের উপাচার্যকে আটকে রেখে বিক্ষোভ চলছে

কলকাতা অফিস

fb tw
somoy
কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসকে আটকে রেখে বিক্ষোভ দেখাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার ছাত্রছাত্রী। প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই কলা অনুষদের ছয়টি বিষয়ে ভর্তির নতুন নিয়ম চালু করার প্রতিবাদে মঙ্গলবার (৩ জুলাই) থেকে এই বিক্ষোভ শুরু হয়। বুধবার (৪ জুলাই) দুপুরের পর থেকে বিশ্ববিদ্যালয়ের নিজের কক্ষে আটকে পড়েন উপাচার্য। তার কক্ষের বাইরে বসেই বিক্ষুব্ধ ছাত্রছাত্রী অনশন ও বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যাচ্ছেন।  
শুধু ভারতের নয়, শিক্ষাব্যবস্থার মানের নিরিখে এই মুহূর্তে এশিয়ার অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান যাদবপুর বিশ্ববিদ্যালয়। এর আগেও একটি নীতির বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে ৪৪ ঘণ্টা ধরে এই উপাচার্য সুরঞ্জন দাসকে আটকে রাখা হয়েছিল। এটা নিয়েও দেশ জুড়ে তুমুল আলোচনা-সমালোচনার ঝড় বয়ে গিয়েছিল। এবার আবারও তিনি বিক্ষুব্ধ ছাত্রছাত্রীদের দ্বারা আটকে পড়লেন।
বুধবার রাতের দিকে কয়েক দফায় নিজের কক্ষ থেকে বেরিয়ে বিক্ষোভরত ছাত্রছাত্রীদের বোঝানোর চেষ্টা করেছিলেন উপাচার্য। কিন্তু তাতেও কাজ হয়নি। বিক্ষোভে আটকে থাকতে হয় রাতভর। এখনও (সকাল সাড়ে দশটা) পর্যন্ত তিনি নিজের কক্ষেই রয়েছেন।
বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রদীপ কুমার ঘোষ বলেন, বিষয়টি তারা খতিয়ে দেখছেন।
প্রসঙ্গত, রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় দুদিন আগে বলেছেন, ছাত্রছাত্রীরা পরীক্ষা দিয়েই নম্বর অর্জন করে। সে কারণেই নম্বর দেখেই ভর্তি করা উচিত। মেধা নির্ণয়ের ক্ষেত্রে দুটো পদ্ধতি থাকা উচিত নয় বলেও মত দিয়েছিলেন শিক্ষামন্ত্রী। মন্ত্রীর ওই মন্তব্যের পর আচমকাই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের ছয়টি বিষয়ে ভর্তি পরীক্ষা বাতিল করে। সেখানে মার্ক-শিটের নম্বরের ভিত্তিতেই ভর্তির নিয়ম চালু করে।
যাদবপুরের আন্দোলনরত ছাত্র-ছাত্রীরা বলছেন,  যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ণ হতে দেবো না।" ছাত্র ভর্তির এই নতুন বিধি তৃণমূল সরকারের সমর্থক ছাত্র সংগঠনকে টাকা রোজগারের রাস্তা বানিয়ে দিতেই করা হয়েছে বলেও দাবি করেন আন্দোলনরত পড়ুয়া সোমলতা ঘোষ।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop