বাংলার সময়প্রাকৃতিক দুর্যোগে চরম ঝুঁকিতে রোহিঙ্গারা

কমল দে

fb tw
somoy
প্রাকৃতিক দুর্যোগের কারণে চরম ঝুঁকির মধ্যে রয়েছে কক্সবাজারের উখিয়ার বিভিন্ন ক্যাম্পে অবস্থানরত অন্তত দু'লাখ রোহিঙ্গা। বিশেষ করে চলতি বর্ষা মৌসুমে পাহাড়ি ঢলের পাশাপাশি রয়েছে পাহাড় ধসের আশঙ্কা। তার সঙ্গে যোগ হচ্ছে আগামী সেপ্টেম্বর এবং অক্টোবর মাসের ঘূর্ণিঝড়ের মৌসুম। অত্যধিক ঝুঁকিতে থাকা ৫৫ হাজার রোহিঙ্গার মধ্যে ২৫ হাজার জনকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে উপজেলা প্রশাসন।
এপ্রিল-মে কিংবা সেপ্টেম্বর এবং অক্টোবর মাস ছাড়াও বছরের বিভিন্ন সময় বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় হয়। হয়তো সেগুলোর ভয়াবহতা কিছুটা কম হলেও বাতাসের গতি বেগ থাকে একশ কিলোমিটারের কাছাকাছি। কিন্তু কক্সবাজার জেলার টেকনাফ এবং উখিয়ার ৫০টির বেশি পাহাড়ে গড়ে ওঠা রোহিঙ্গা বসতিগুলো এ বাতাসের বেগের কাছে কতোটা টিকে থাকতে পারবে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। বিশেষ করে পাহাড়ে বসতি স্থাপনকারী দু’লাখের বেশি রোহিঙ্গাকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন।  
বর্তমান বর্ষা মৌসুমে প্রবল বর্ষণে ছোট ছোট পাহাড় ধসে ভেঙে পড়ছে বেশ কিছু রোহিঙ্গা বসতি। এমনকি পলিথিন ছিড়ে বৃষ্টির পানি ঢুকছে ঘরের ভেতর। মৌসুমি বায়ুর প্রভাবে প্রতিদিনই কক্সবাজারে ৭৫ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হচ্ছে। এ অঞ্চলের পাহাড়গুলো বালির হওয়ায় প্রবল বর্ষণে পাহাড় ধসের ঝুঁকিতে প্রাণহানির আশংকা থেকেই যাচ্ছে।   

পাহাড়ে খাঁজে পলিথিন ও বাঁশ দিয়ে তৈরি ঘরগুলোর চালেও নেই শক্ত কোনো বাঁধা। কিছু কিছু বালির বস্তা দিয়ে চলছে বাতাস ঠেকানোর চেষ্টা। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে ঝুঁকিতে থাকা রোহিঙ্গাদের পর্যায়ক্রমে সরিয়ে নেয়ার চেষ্টা করছে সরকার।
গত বছরের ২৫ আগস্ট থেকে রোহিঙ্গা অনুপ্রবেশ শুরু হলে তাদের বসতি স্থাপনের জন্য সরকার প্রথম পর্যায়ে উখিয়ার কতুপালং ও বালুখালী এলাকায় দু’হাজার একর বনভূমি বরাদ্দ দেয়। কিন্তু পরবর্তীতে রোহিঙ্গা সংখ্যা বাড়তে থাকায় বরাদ্দকৃত ভূমির পরিমাণ বাড়িয়ে ৪ হাজার একর করা হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop