বাংলার সময়ভালো নেই সিরাজগঞ্জের দুগ্ধ খামারিরা

রিংকু কুণ্ডু

fb tw
দুগ্ধ ভাণ্ডার হিসেবে পরিচিত সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা। দেশের দুধের চাহিদার একটি বড় অংশ এই অঞ্চল থেকে সংগ্রহ করা হয়। আর এই দুগ্ধ শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত রয়েছে প্রায় লক্ষাধিক মানুষ। বর্তমানে গো-খাদ্যসহ বিভিন্ন উপকরণের মূল্য বৃদ্ধি এবং দুধের দাম কম হওয়ায় লোকসানের মুখে পড়েছেন খামারিরা। তবে, জেলা প্রাণিসম্পদ অফিস ও মিল্কভিটা কর্তৃপক্ষ বলছে, খামারিরা যাতে আর্থিক ক্ষতি পুষিয়ে উঠতে পারে সেজন্য পদক্ষেপ নেয়া  হচ্ছে।  
 
সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় ছোট বড় মিলে প্রায় ১৫ হাজার গরুর খামার রয়েছে। এ অঞ্চলের মানুষের আয়ের প্রধান উৎস খামারে উৎপাদিত দুধ। খামারগুলো থেকে প্রতিদিন প্রায় ৫ লাখ লিটার দুধ উৎপাদন হয়। এসব খামারে পালন করা উন্নত জাতের এক একটি গাভী থেকে দিনে প্রায় ২০ থেকে ৩০ লিটার দুধ পাওয়া যায়। এখান থেকেই মিল্ক ভিটা, আড়ং, প্রাণসহ বিভিন্ন প্রতিষ্ঠান তরল দুধ সংগ্রহ করে পরে তা প্রক্রিয়াজাত করে দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে থাকে। কিন্তু বর্তমানে গো-খাদ্য ও ওষুধসহ বিভিন্ন উপকরণের মূল্য বৃদ্ধি পেলেও বাড়েনি দুধের দাম। এতে আর্থিক ক্ষতির মুখে পড়েছেন খামারিরা।
 
খামারিরা বলেন, খড় খাইয়ে লাভ হয় না। কেননা এক মণের দাম খড়ের দাম ৫০০-৬০০ টাকা। আর কেজি দুধের দাম ৩২-৩৩ টাকা। যদি বাছুরটা বাঁচলে সেটা লাভ, না বাঁচলে পুরোটাই ক্ষতি।
খামারিরা জানান, ক্রমাগত লোকসানের ফলে অনেক খামারি তাদের গবাদি পশু বিক্রি করতে বাধ্য হচ্ছে।
দুগ্ধ শিল্পকে লোকসানের হাত থেকে বাঁচাতে দুধের বহু জাতিক ব্যবহার বাড়াতে প্রাণিসম্পদ বিভাগ কাজ করছে বলে জানান এক কর্মকর্তা।
সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আখতারুজ্জামান ভূঁইয়া বলেন, ‘আমরা সরকারকে জানাচ্ছি, যাতে বিকল্পভাবে দুধ প্রক্রিয়াজাত করে অন্য কাজে ব্যবহারের সুযোগ করে দেওয়া হোক।’
 
তবে, দুধের মূল্য বৃদ্ধির জন্য পদক্ষেপ নেয়ার কথা জানালেন মিল্ক ভিটার এই  কর্মকর্তা।
সিরাজগঞ্জের মিল্কভিটা'র ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল হামিদ লাভলু বলেন, ‘দুগ্ধ খামারিদের চাহিদা অনুযায়ী আমরা কর্তৃপক্ষকে জানাবো। সেই সঙ্গে মাঠ পর্যায়ে জরিপ করবো।’  
সিরাজগঞ্জের শাহজাদপুরের খামারগুলোতে গরু রয়েছে প্রায় চার লাখ আর প্রতিদিন মিল্কভিটার দুধের চাহিদা দুই লাখ লিটার।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop