ksrm

পশ্চিমবঙ্গপশ্চিমবঙ্গে রথের রশি টানতে মানুষের ঢল

কলকাতা অফিস

fb tw
somoy
কলকাতা থেকে কোচবিহার। হুগলীর মাহেশ থেকে পূর্ব মেদিনীপুরের মহিষাদল কিংবা সোদপুর থেকে সোনারপুর। ভগবান জগন্নাথ দেবের রথের রশিতে টান পড়েছে সর্বত্র।
এদিন শনিবার (১৪ জুলাই) যথাযোগ্য মর্যাদায় হিন্দু ধর্মাবলম্বীদের বিশেষ এই দিনটি উদযাপিত হচ্ছে রাজধানী কলকাতাসহ গোটা রাজ্যে।
পশ্চিমবঙ্গ রাজ্যের বাইরে ত্রিপুরা, আসাম, বিহার ছাড়াও ভারতের সর্ববৃহত্তম রথযাত্রার আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে উড়িষ্যার পুরি জগন্নাথ মন্দিরে।
কলকাতার অ্যালবার্ট রোডে ইস্কনের রথ যাত্রার সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এ আয়োজনে সামিল ছিলেন সংসদ সদস্য মুনমুন সেন, অভিনেতা সোহম এবং বলিউড অভিনেত্রী ভাগ্যশ্রী। ইস্কনের রথযাত্রা এবার ৪৭তম বছরে পড়ল।
কলকাতার ইস্কনের রথযাত্রা উদ্বোধন অনুষ্ঠানের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, উৎসব সবার জন্য। সবাই যেন মনে রাখি ধর্ম আমাদের মনে প্রাণে, যার যার আপন। সকলকে ভালো রাখুন। দেশের, বিশ্বের, রাজ্যের শান্তি কামনা করি। জগন্নাথ দেবের কাছে এই আর্তি জানাই।
দুপুরে আনুষ্ঠানিক রথের রশিতে টান দিয়ে রথযাত্রার আরম্ভ করার পর অ্যালবার্ট রোড থেকে রথ শরৎ বোস রোড, হাজরা এবং জওহরলাল নেহরু রোড হয়ে রথ ময়দানে পৌঁছায়।
হুগলীর প্রায় ৬০০ বছরের পুরনো রথ যাত্রার সূচনা করেন স্থানীয় জনপ্রতিনিধি এবং বিশিষ্ট ব্যক্তিরা। সেখানে ছিলেন হাজার হাজার সাধারণ ধর্মপ্রাণ মানুষও।
একইভাবে দুপুরে মহিষাদলের ১৭৭৬ খ্রিষ্টাব্দ থেকে ধর্মীয় রীতি মেনে উদযাপিত হয়ে আসছে জগন্নাথ-বলরাম-সুভদ্রাকে রথে চড়িয়ে রথ যাত্রা।
কলকাতার অদূরে দক্ষিণ চব্বিশ পরগনার রাস মাঠেও প্রতিবছরের মতো এবার রথ যাত্রায় সামিল হাজার হাজার মানুষ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop