ফুটবল বিশ্বকাপফাইনালে কারা ঢুকে পড়েছিলেন মাঠে!

সময় সংবাদ

fb tw
somoy
সন্ত্রাসবাদীদের হুমকি, কূটনৈতিক টানাপোড়েন এসবের মধ্যে সফলভাবে এত বড় টুর্নামেন্টের আয়োজন করা এবং নিরাপত্তা দেওয়া রাশিয়া বিশ্বকাপে সবটাই ছিল কড়া চ্যালেঞ্জ। কিন্তু আয়োজকদের তৎপরতায় বড় কোনো অঘটন ঘটেনি ফাইনালের আগ পর্যন্ত। কিন্তু ফাইনালের দিন এড়ানো গেল না অঘটন। বলা ভালো, ঝুলি থেকে বেরিয়ে এল। দ্বিতীয়ার্ধে ম্যাচ তখন মধ্যগগনে হঠাৎই দেখা গেল ফ্রান্সের গোলপোস্টের দিক থেকে মাঠে ঢুকে পড়লেন জনা তিনেক। তাদের প্রত্যেকের পরনে পুলিশের পোশাক।
পুলিশের চোখকে ফাঁকি দেওয়ার জন্য তাদেরই মতো হ্যাট পরে মাঠে ঢুকে পড়েছেন অনুপ্রবেশকারীরা। মাঠের মধ্যে প্রায় ৫০ মিটার পর্যন্ত ঢুকে পড়েছিলেন তিনজনই। আর একজনও চেষ্টা করেছিলেন মাঠে ঢোকার। তবে, তাকে সাইডলাইনেই আটকে দেন পুলিশকর্মীরা। বাধ্য হয়ে সাময়িকভাবে খেলা বন্ধ রাখতে হয় রেফারিকে। প্রায় ২৫ সেকেন্ড পরে পুলিশকর্মীদের তৎপরতায় মাঠ থেকে বের করা সম্ভব হয় তিনজনকে। পরে চারজনকেই গ্রেপ্তার করা হয়। বিশ্বকাপের ফাইনালে এভাবে অনুপ্রবেশকারীদের মাঠে প্রবেশ শুধু নজিরবিহীনই নয়, লজ্জাজনকও বটে।
আসলে এরা সবাই রুশ প্রেসিডেন্ট পুতিনের তীব্র বিরোধী। পুতিন বিরোধী রক ব্যান্ড ‘পুসি রায়ট’ এর সদস্য। এই সংগঠনটি উগ্র নারীবাদী এবং সমকামিতার সমর্থক হিসেবে পরিচিত। নিজেদের আন্দোলনকে বিশ্বের মঞ্চে তুলে ধরার জন্য বেছে নিয়েছেন বিশ্বকাপকেই। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ, কিম্বা গ্রেটেস্ট ম্যাচ ইন দ্য ওয়ার্ল্ড, যাই বলা হোক না কেন, গোটা বিশ্বের নজর কাড়তে এর চেয়ে ভালো মঞ্চ মনে হয় আর কিছু হয় না। রাশিয়ার অদম্য, অপ্রতিরোধ্য শাসক ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে প্রতিবাদের মঞ্চ হিসেবে তাই বিশ্বকাপের ফাইনালকেই বেছে নিল পুতিন-বিরোধী রক ব্যান্ড। সংগঠনটির দাবি বিশ্বকাপের আয়োজনে রাশিয়ায় মানবাধিকার লঙ্ঘন করেছেন প্রেসিডেন্ট।
 রাশিয়ার মেয়েদের লিঙ্গ বৈষম্যের শিকার হতে হচ্ছে। সংগঠনটি এর আগেও একাধিকবার পুতিন বিরোধী আন্দোলন করেছে এই ব্যান্ডটি। ২০১৩ সালে মস্কোতে সমকামিতার সমর্থনে একটি বিরাট বড় কনসার্টের আয়োজন করে প্রথম শিরোনামে আসে পুসি রায়ট। এরপর ব্যান্ডের একাধিক সদস্য একাধিকবার জেল খেটেছেন, তবে এর পরও আগামী দিনে তাদের আন্দোলন জারি থাকবে বলে জানানো হয়েছে রক-ব্যান্ডটির ফেসবুক পেজে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop