ksrm

পশ্চিমবঙ্গমোদীর সমাবেশে প্যান্ডেল ভাঙার ঘটনায় ‘অনিচ্ছাকৃত হত্যা চেষ্টা’ মামলা

কলকাতা অফিস

fb tw
somoy
মেদিনীপুরের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজনৈতিক সভার একটি প্যান্ডেল ভেঙে পড়ার ঘটনায় ‘অনিচ্ছাকৃত হত্যা চেষ্টা’ মামলা করেছে রাজ্য সরকার। মামলায় আসামি করা হয়েছে, ‘প্যান্ডেলের ঠিকাদার সংস্থা, আয়োজক এবং প্যান্ডেল নির্মাতা প্রতিষ্ঠানকে।
অন্যদিকে, ঘটনাস্থল পরিদর্শন করে রাজ্য ফরেনসিক দল প্যান্ডেল তৈরিতে চরম গাফিলতির প্রমাণ পেয়েছেন। এছাড়াও একই দিন মঙ্গলবার (১৭ জুলাই) মেদিনীপুর কলেজ মাঠ পরিদর্শন করে রাজ্য পুলিশের অতিরিক্ত মহাপরিচালক সিদ্ধি-নাথ গুপ্তা সহ শীর্ষস্থানীয় পুলিশ ও গোয়েন্দা কর্মকর্তারা মাঠটি সিল করার নির্দেশ দিয়েছেন।
ওদিকে ঘটনার তদন্তে নেমেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাও। মঙ্গলবার পর্যন্ত আহতের সংখ্যা ৯১ বলে জানানো হয়েছে। তবে, হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন এমন সংখ্যা ত্রিশের কম বলে জানা গিয়েছে।
মঙ্গলবার (১৭ জুলাই) দুপুরে রাজ্য সরকারের ফরেনসিক দফতরের বিশেষজ্ঞ ও মেদিনীপুর ঘটনাস্থল পরিদর্শনকারী ফরেনসিক দল প্রধান সিদ্ধার্থ সরকার জানান, খুব হালকাভাবে প্যান্ডেলের কাঠামো তৈরি করা হয়েছিল। মাটির সঙ্গে যে লোহার পিলার সংযোগ করা হয়েছিল সেখানে চারটির জায়গায় কোথাও মাত্র একটি নাট-বল্টু ব্যবহার করা হয়েছিল। তাছাড়া বৃষ্টির মৌসুমে ত্রিপলে জল জমে সিলিং অনেক ভারী হয়ে গিয়েছিল।
প্যান্ডেল ভেঙে যাওয়ার ঘটনায় রাজ্য সরকারের ওপর দায় চাপিয়েছেন বিজেপি রাজ্য নেতৃত্ব। দলটির রাজ্যসভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘প্রধানমন্ত্রীর সভার মতো একটি গুরুত্বপূর্ণ সভার প্যান্ডেল তৈরির সময় পুলিশ সাধারণ খোঁজখবর নেয় এবং আগের আয়োজকদের সঙ্গে মিটিং করে। কিন্তু এবার এ ঘটনা ঘটেনি। রাজ্য বিজেপির আরেক নেতা সায়ন্তন বসুর অভিযোগ, ‘পিডাব্লিউডির তত্ত্বাবধানে এই প্যান্ডেল নির্মাণ করা হয়েছিল। ফলে রাজ্য সরকার দায় এড়াতে পারে না।
যদিও সরকারের শাসক দল তৃণমূল কংগ্রেস প্যান্ডেল ভাঙা নিয়ে কোনো রাজনৈতি করতে রাজি নন বলে জানান দলটির মহাসচিব ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, ‘আগে দুর্ঘটনায় আহতদের চিকিৎসা হোক। সেটাই আমাদের কামনা হওয়া উচিৎ।’
তিনি বিজেপির দিকে কটাক্ষ করে বলেন, ‘২৫ বছর ধরে তৃণমূল এমন রাজনৈতিক সভা করে আসছে কোনো দিন মঞ্চ ভেঙে পড়েনি। বিজেপির এই মঞ্চ ভেঙে পড়ল কেন, সেটা আগে ওরা খুঁজে দেখুক।’
প্রসঙ্গত, সোমবার (১৬ জুলাই) দুপুরে মেদিনীপুরের কলেজ মাঠে একটি রাজনৈতিক সমাবেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভাষণ দেওয়ার সময় পাশের একটি প্যান্ডেল ভেঙে পড়ে। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে ৩০ জনের আহত হওয়ার খবর পাওয়া গেলেও পরবর্তীতে প্যান্ডেল ভেঙে আহতের সংখ্যা একশো ছাড়িয়ে যায়।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আহতদের দেখতে সোমবার দুপুরেই হাসপাতালে গিয়েছিলেন।
 

   
 
 

আরও পড়ুন

মোদির বক্তব্যের সময় ভাঙলো প্যান্ডেল'মমতা পশ্চিমবঙ্গের ভাগ্য পরিবর্তন করতে পারেননি'

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop