বিনোদনের সময়গল্পের জাদুকর হুমায়ূন

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
somoy
হুমায়ূন আহমেদ। তিনি একদিকে যেমন গল্পের জাদুকর, তেমনি পাঠক তৈরির কারিগর। তার শব্দচয়ন, সংলাপ, চরিত্র সবকিছুই আজো মন্ত্রমুগ্ধ করে রেখেছে বাংলার কোটি পাঠক-দর্শক আর শ্রোতার হৃদয়। মিসির আলী ও হিমুর লজিক-এন্টি লজিক, মধ্যবিত্তের সুখ-দুঃখ, বাংলার ইতিহাস, গৌরবজ্জ্বল মুক্তিযুদ্ধ কোনো কিছুই বাদ যায়নি তার লেখনিতে।
মধ্যবিত্তের জীবনের গল্প লিখে জনপ্রিয় হলেন তিনি, অথচ মুক্তিযুদ্ধের উপন্যাস ও চলচ্চিত্র দিয়েই তার চূড়ান্ত খ্যাতি। এরপর সায়েন্সফিকশনকে বাস্তবতার সঙ্গে একীভূত করে মহীরূহে পরিণতি। কী ছিল না লেখক হুমায়ূন আহমেদের অর্জনে?
শুরুটা নন্দিত নরক থেকে, তারপর বাংলা সাহিত্য ঋদ্ধ হয়েছে তার রচিত একের পর এক অনবদ্য সাহিত্যকর্মে। তার সৃষ্ট হিমু, মিসির আলি ও শুভ্র এই তিন চরিত্র অর্জন করেছে পাঠক প্রিয়তা।
সংলাপে গতিশীলতার দিক থেকে এদেশের টিভি নাটকের অগ্রযাত্রা হুমায়ূন আহমেদের হাত ধরেই। অয়োময়, বহুব্রীহি তার উজ্জ্বল দৃষ্টান্ত। এতটা জনপ্রিয়তা কোনো টিভি নাটকের কপালে জোটেনি কোনকালে।
যিনি টিভি নাটকের প্রাণপুরুষ হিসেবে আবির্ভূত, তিনিই আবার বানালেন চলচ্চিত্র। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন শাস্ত্রের অধ্যাপকের হঠাৎ করেই চলচ্চিত্র নির্মাতা বনে যাওয়া। সেখানে তার তুমুল জনপ্রিয়তা।
হুমায়ূন পাল্টে দিয়েছিলেন বাংলা গদ্যের ধরণ, পাল্টে দিয়েছিলেন সেলুলয়েডের ভাষা। সস্পূর্ণ ভিন্ন দৃষ্টিভঙ্গিতে দেখেছিলেন বাঙালি মধ্যবিত্তের জীবনাচরণ। সমাজ ও জীবনকে মথিত করে অসাধারণ সৃজনদক্ষতার নিদর্শন, তাঁর সাহিত্যকর্ম বেঁচে থাকুক অনন্তকাল।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop