ksrm

ফুটবল বিশ্বকাপবিশ্ব ফুটবল এখন অনেক বেশি প্রতিযোগিতামূলক : জয়

সময় সংবাদ

fb tw
somoy
বিশ্বকাপ উন্মাদনায় বুদ হতে অন্য দেশের মত বাংলাদেশ থেকেও রাশিয়া ছুটে গিয়েছিলেন অনেকেই। তাদের মধ্যে সাধারণ দর্শকের পাশাপাশি ছিলেন বাফুফের কর্মকর্তাসহ সরকারের প্রতিনিধিরাও। এক মাসের পর্যবেক্ষণ শেষে বিশ্বকাপ নিয়ে তাদের উপলব্ধিটা কেমন! এটা কি শুধুই উপভোগ্য ছিল, না'কি এখান থেকেও বাংলাদেশের শিক্ষা নেয়ার আছে কিছু? যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়ের সঙ্গে কথা বলে সে খবরই জানিয়েছেন সময়নিউজের প্রতিনিধি এস এম ইকবাল।
 
বিশ্বকাপ! বিশ্ব ফুটবলের মহাযজ্ঞ। নামেই স্পষ্ট এর ব্যাপকতা, কিংবা তাৎপর্য। মিলিয়ন-বিলিয়ন অর্থ লগ্নি করা হয় যে আসরকে জমিয়ে তুলতে। মাঠে ফুটবলারদের দৃষ্টিনন্দন পারফরমেন্স, সাথে ভক্তদের আবেগে উন্মাতাল হয়ে উঠা। সব মিলিয়ে গোটা বিশ্বই যেন এই সময়টায় বুদ হয়ে থাকে ফুটবল আবেশে।
১৯৩০ সালে শুরু হওয়ার পর এখন পর্যন্ত ২১ টি বিশ্বকাপের আয়োজক এখন ফিফা। প্রতিটি আসর শেষেই তাদের পক্ষ থেকে বিবৃতি এসেছে, আগেরটিকে ছাড়িয়ে যাওয়ার। যার ব্যতিক্রম হয়নি এবারও। তো কেমন হলো এবারের আসর? জবাবটা জানা যাক দেশীয় ফুটবলের সাবেক এই অধিনায়কের কাছ থেকেই।
 
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয় বলেন, বিশ্ব ফুটবল অনেক বেশি প্রতিযোগিতামূলক হয়ে গেছে। সেটি এই বিশ্বকাপে প্রমাণ হলো। আমি ব্রাজিলের অনুষ্ঠিত বিশ্বকাপ দেখেছি। আর এবার রাশিয়ার বিশ্বকাপ দেখেছি, তবে রাশিয়ার অনুষ্ঠিত বিশ্বকাপ অনেক বেশি গুছানো।
অংশ গ্রহণকারী না হয়েও, বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক দর্শক এবার রাশিয়া গিয়েছিলেন বিশ্বকাপের সৌন্দর্যে মোহিত হতে। যার মধ্যে সাধারণের পাশাপাশি ছিলেন বিভিন্ন দফতরের দায়িত্বপ্রাপ্তরাও। যাদের কাছে বিশ্ব আসরটা উপভোগের পাশাপাশি ছিলো শিক্ষণীয়ও।

উপমন্ত্রী আরও বলেন,  বিশ্বফুটবলকে টাচ করতে গেলে আমাদেরকে এই রকম  (রাশিয়ার মতো) অবকাঠামো নির্মাণ করতে হবে। কেননা দেশের ফুটবলে ভাল কিছু করতে হলে এখনই আমাদের এগিয়ে আসতে হবে।

ফিফার সদস্যপদ থাকায় মাঝে মধ্যেই বাংলাদেশের সুযোগ মেলে বড় বড় ম্যাচ খেলার। তবে সেগুলোর ব্যবস্থাপনা নিয়েও অনেক সময় উঠে প্রশ্ন। সামনেই আছে বঙ্গবন্ধু গোল্ডকাপ আর সাফ চ্যাম্পিয়নশিপের মত আসর। বিশ্বকাপের আয়োজন দেখে আমাদের নীতি নির্ধারকরা যে শিক্ষা নেয়ার কথা বলছেন, তার প্রমাণ হয়তো মিলবে এখানেই!

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop