মহানগর সময়বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি রেখেছে কয়েকটি দেশ

ইমতিয়াজ আহমেদ

fb tw
দেশের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি যথেষ্ট শান্ত থাকার পরেও এখনও বিশ্বের বেশ কয়েকটি দেশ বাংলাদেশ ভ্রমণে সে দেশের নাগরিকদের সতর্কতা জারি রেখেছে। খুব বেশি প্রয়োজন ছাড়া বাংলাদেশ ভ্রমণ না করতে এমনকি বিদেশি নাগরিকদের ওপর হামলা হতে পারে বলেও আশঙ্কার কথা বলা হচ্ছে এসব দেশের অফিসিয়াল ওয়েবসাইটগুলোতে।
 যা বহির্বিশ্বে বাংলাদেশ সম্পর্কে শুধুমাত্র নেতিবাচক ভাবমূর্তিই নয়, বিদেশি পর্যটক আসার অন্যতম বাধা বলে মনে করেন দেশের পর্যটন সংশ্লিষ্টরা। এ অবস্থায় যত দ্রুত সম্ভব সংশ্লিষ্ট দফতরগুলোর সমন্বিত পদক্ষেপ নেয়া জরুরি বলে মত তাদের।  
 ২০১৬ সালের জুনে গুলশানের হলি আর্টিজান হামলার ঘটনার পরে জাপান-ইতালি সহ বেশ কয়েকটি দেশ বাংলাদেশে সে দেশের পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে। এরপর বেশ কয়েকটি দেশ নিষেধাজ্ঞা তুলে নিলেও এখনও আট থেকে দশটি দেশ বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি রেখেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার দূতাবাস ও হাইকমিশনের ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, বাংলাদেশে ভ্রমণের বিষয়ে তাদের নাগরিকদের বিশেষ সতর্ক থাকতে বলা হয়েছে। 
খুব বেশি প্রয়োজন ছাড়া বাংলাদেশ ভ্রমণ না করার আহ্বান জানানো হয়েছে এসব ওয়বেসাইটে। এ ছাড়া বাংলাদেশে বিদেশি নাগরিকদের ওপর হামলা হতে পারে বলেও আশঙ্কার কথা বলা হচ্ছে এসব দেশের পক্ষ থেকে। যা বাংলাদেশে বিদেশি নাগরিকদের ভ্রমণে নিরুৎসাহিত করছে বলে মনে করেন দেশের পর্যটন উদ্যোক্তারা।
 
প্রতিবেশী অনেক দেশের তুলনায় বাংলাদেশের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি যথেষ্ট শান্ত রয়েছে উল্লেখ করে পর্যটন মন্ত্রনালয় বলছে বাংলাদেশ ভ্রমণে কোনো বিদেশির নিরাপত্তা ঝুঁকি নেই।
 মুহিবুল ইসলাম (সচিব, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রনালয়) বলেন, ‘একটা দুটা ইনসিডেন্ট দিয়ে তো একটা স্টেটকে বিচার করা সম্ভব না। আমরা মনে করি কেউ বেড়াতে আসলে তাদেরকে আমরা শতভাগ নিরাপত্তা দিতে পারব।’ 
তবে, বাংলাদেশ ভ্রমণে কয়েকটি দেশের সতর্কতা তুলে নেয়ার ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়া হয়নি সংশ্লিষ্ট কোনো দফতর থেকেই। তাই দেশের পর্যটন বিকাশের স্বার্থে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে উদ্যোগ নিতে হবে পর্যটন মন্ত্রণালয়কেই। এমনটাই মত এই পর্যটন বিশেষজ্ঞের।
 সাবেক চেয়ারম্যান (ট্যুরিজম ও হসপিটালিটি বিভাগ, ঢাবি) ট্রাভেল এলার্ট থাকলে প্রাথমিক দায়িত্ব হলো তাদেরকে রিকোয়েস্ট করা যেন তারা এই দেশে আসেন। 
বাংলাদেশ ভ্রমণে কয়েকটি দেশের এই ভ্রমণ সতর্কতা বর্হিবিশ্বে বাংলাদেশের নেতিবাচক ভাবমূর্তি তৈরি করায় এখনই এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়া জরুরি বলে মনে করেন দেশের পর্যটন সংশ্লষ্টিরা। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop