ksrm

গরুর চেয়ে গোমূত্রের দাম বেশি!

সময় সংবাদ

fb tw
somoy
গরু নয় গরুর চেয়ে গোমূত্রের দাম বেশি। এমনটাও কি সম্ভব? তবে হ্যাঁ এটিই সত্য।
শিরোনামটা দেখে অবাক হবার কিছু নেই। সত্যিকার অর্থেই ভারতে এমন আজব এক রাজ্য রয়েছে যেখানে গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা অনেক বেশি। রাজ্যটির নাম রাজস্থান। এখানকার অধিবাসীদের কাছে গোমূত্র ধর্মীয় ও কৃষিকাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
রাজ্যটিতে গোমূত্রও এখন লাভের মুখ দেখাচ্ছে পশুপালকদের। গোমূত্রের চাহিদা এতটাই বেশি যে দুধের থেকেও বেশি দামে তা বিক্রি হচ্ছে। হাইব্রিড গরুর মূত্র কৃষকরা পাইকারি বাজারে লিটারপিছু ১৫-৩০ টাকা করে বিক্রি করছেন। যেখানে গরুর দুধের দাম লিটারপিছু ২২-২৫ টাকা।
জয়পুরের বাসিন্দা কৈলেশ গুজ্জর জানিয়েছেন, গোমূত্র বিক্রি শুরু করার পর থেকে তাঁর আয় অনেক বেড়েছে। দুধের পাশাপাশি গোমূত্র বিক্রিতে তাঁর উপার্জন ৩০% বেড়েছে। সেখানে কৃষকরা জৈব কীটনাশক হিসেবে গোমূত্র ব্যবহার করেন। আর অনেক মানুষ ওষুধ হিসেবে এবং ধর্মীয় কারণে কেনে গোমূত্র।
কৈলেশ জানালেন, গোমূত্র সংগ্রহ করার জন্য তিনি সারারাত জেগে বসে থাকেন, যাতে একটুও গোমূত্র মাটিতে পড়ে না যায়।
ওম প্রকাশ মিশ্র নামের এক দুধ বিক্রেতা এখন গোমূত্র বিক্রি করেন। তিনি জানান, আমি ৩০ থেকে ৫০ টাকায় এক লিটার গোমূত্র বিক্রি করি। গোমূত্রের চাহিদা এখন খুব।
উদয়পুরে সরকার পরিচালিত কৃষি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিমাসে জৈবকৃষি প্রকল্পে ৩০০-৫০০ লিটার গোমূত্র ব্যবহার করে। প্রতিমাসে তারা ১৫,০০০ থেকে ২০,০০০ টাকার গোমূত্র কেনে। রাজস্থানে ২,৫৬২টি গোয়ালে প্রায় ৮,৫৮,৯৬০টি গরু রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop