ksrm

মহানগর সময়উচ্চ শিক্ষা কমিশন গঠনের ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী

ফেরদৌস লিপি

fb tw
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশ যেন আর পিছিয়ে না পড়ে। দেশের চলমান উন্নয়নের গতিধারা বজায় রাখার জন্য সবাইকে কাজ করার আহ্বান জানান তিনি। বুধবার সকালে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রদত্ত প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৭ প্রদান অনুষ্ঠানে একথা বলেন তিনি। এসময় উচ্চ শিক্ষার মানোন্নয়নে, উচ্চ শিক্ষা কমিশন গঠন করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী। 
 
দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যয়নরত শিক্ষার্থীদের উচ্চতর ডিগ্রি অর্জন ও গবেষণার প্রতি আগ্রহী করতে ২০০৫ সাল থেকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন প্রধানমন্ত্রী স্বর্ণ পদক প্রর্বতন করে। 
বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ২০১৭ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রাপ্ত ১৬৩ জন শিক্ষার্থীর হাতে পদক তুলে দেন সরকার প্রধান শেখ হাসিনা। 
পরে উপস্থিত শিক্ষার্থী ও সুধীজনদের উদ্দেশ্যে বক্তব্য দেন প্রধানমন্ত্রী। বলেন, আওয়ামী লীগ সরকারের পদক্ষেপে দেশ আজ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। এধারা যেন অব্যাহত থাকে। 
তিনি বলেন, ‘আওয়ামী লীগ সরকার আসার পর থেকে যে সকল পদক্ষেপ নেয়া হয়েছে তাতে আজকে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে গ্র্যাজুয়েশন পেয়েছে। আমরা যে উন্নততর হয়েছি, সেটার ধারাবাহিকতা বজায় রাখতে হবে। আজকে আমরা এগিয়ে যাব। আমরা পিছিয়ে যাব না।’    
বর্তমান সরকার দেশে শিক্ষিত জনগোষ্ঠী তৈরিতে সবচে বেশি গুরুত্ব দিচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী শিক্ষা ক্ষেত্রে তার সরকারের নানা উদ্যোগের কথা তুলে ধরেন। 
তিনি বলেন, ‘আমরা কিন্তু বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি করে দিয়েছি। আমাদের যে উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে, তার অর্থায়নে ৪২২ টি রিসার্চ প্রজেক্ট, ২ টি টেকনোলজি ট্রান্সফার অফিস, ৮ ‍টি ল্যাব তৈরির মাধ্যমে গবেষণার প্রকৃত একটা আবহাওয়া তৈরি হবে। প্রতিটি জেলায় আমরা বিশ্ববিদ্যালয় তৈরি করেছি। বড় জেলাগুলোতে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে অন্যান্য জেলাগুলোতেও তৈরি হচ্ছে। এসমস্ত কিছু দেখার জন্য আমি মনে করি, মঞ্জুরি কমিশন যে আকারে আছে, তাতে তা কখনোই সম্ভব না। সেকারণে আমরা একটা উচ্চশিক্ষা কমিশন গঠন করবো।’           
ভবিষ্যতে দেশকে ক্ষুধামুক্ত, দ্রারিদ্রমুক্ত করে গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop