পশ্চিমবঙ্গপশ্চিমবঙ্গের নতুন নাম ‘বাংলা’

কলকাতা অফিস

fb tw
somoy
পশ্চিমবঙ্গের নতুন নাম বাংলা হচ্ছে। আজ বৃহস্পতিবার (২৬ জুলাই) দুপুরে রাজ্য বিধানসভায় বাংলা নামের পক্ষে বাম-কংগ্রেস-তৃণমূল সব দলের বিধায়ক সম্মত হন। আগে বাংলায় বাংলা, হিন্দিতে বাঙাল এবং ইংরেজি বেঙ্গল হিসেবে তিনটি নামের প্রস্তাব পাঠানো হয়।
 
২০১৬ সালে ২৯ আগস্ট ওই নামের প্রস্তাব পাস হলেও কেন্দ্র মাত্র একটি নাম করার পক্ষে রাজ্যকে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে বলে। সেই মতো আজ বৃহস্পতিবার (২৬ জুলাই) চলতি বর্ষাকালীন অধিবেশনে একটি মাত্র নাম ‘বাংলা’ সর্বসম্মতভাবে পাস হয়।
এর আগেও রাজ্যটির নাম পরিবর্তনের উদ্যোগ কয়েকবার দেখা যায়। কিন্তু কখনোই তা শেষ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। অনেক ঐতিহাসিকের অভিমত ছিল, পশ্চিমবঙ্গ নামের মধ্যে ‘পশ্চিম’ শব্দটি দেশভাগের ইতিহাসের দুঃসহ স্মৃতি বহন করে বিধায় সেটা মুছে ফেলার মানে হয় না।
কিন্তু রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ভাষার ওপর রাজ্যের নাম রাখায় যেমন আগ্রহী, তেমনি রাজ্যের ইংরেজি নাম ‘ওয়েস্ট বেঙ্গল’ নিয়ে বেশ বিরক্তি প্রকাশ করেছেন বিভিন্ন সময়ে।
তার কর্মকর্তাদের ভাষ্যে, ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল হওয়ার কারণে দিল্লিতে যখন সব রাজ্যকে নিয়ে কোনো সম্মেলন হয়, তখন ইংরেজি বর্ণানুক্রমে রাজ্যগুলিকে ডাকা হয় বলে ডব্লিউ দিয়ে শুরু ওয়েস্ট বেঙ্গলের নাম আসে সবার শেষে। সেজন্য পশ্চিমবঙ্গকে কেন্দ্রে অনেক অসুবিধায় পড়তে হয় বলে মনে করে মমতার সরকার। বাংলা রাখা হলে বি দিয়ে শুরু হলে তখন বেশ আগেই ডাক পড়তে পারে মমতার সরকারের।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop