পশ্চিমবঙ্গআসামের ঘটনায় পশ্চিমবঙ্গে রেল অবরোধ

ওয়েব ডেস্ক

fb tw
somoy
আসামের ৪০ লাখ বাঙালি সংশোধিত ভোটার তালিকা থেকে বাদ পড়ার ঘটনার প্রতিবাদে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় রেল অবরোধ কর্মসূচি পালন করছে পূর্ব বাংলার মানুষের এক সংগঠনের হাজার হাজার মানুষ।
বুধবার (০১ আগস্ট) সকাল সাড়ে দশটা থেকে কলকাতার লাগোয়া উত্তর চব্বিশ পরগনার জেলার নিউ ব্যারাকপুর, হৃদয়পুর, ঠাকুরনগর, পলতা, ব্যারাকপুর এলাকায় রেল অবরোধ শুরু হয়। এরপর ওই অবরোধ পার্শ্ববর্তী জেলা নদীয়া, দক্ষিণ চব্বিশ পরগনা সহ বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়ে।
প্রবল বৃষ্টি উপেক্ষা করেই হাজার হাজার প্রতিবাদকারী রেল লাইনের ওপর দাঁড়িয়ে, কেউ শুয়ে পড়ে অফিসে টাইমে রেল অবরোধ গড়ে তোলেন। প্রতিবাদকারীদের দাবি, আসামে বাঙালিদের নাগরিকত্ব তালিকায় নাম তুলতে হবে। নইলে আরো বড় আন্দোলন গড়ে তোলা হবে। তাদের অভিযোগ, বিজেপি সরকারই এই ধরণের বিভাজন শুরু করেছে।
সারা ভারত মতুয়া মহা-সংঘের ব্যানারে এই আন্দোলন শুরু করা হয়। বাংলাদেশের ফরিদপুর অঞ্চল থেকে এক সময় আসা নমঃশূদ্রদের সংগঠন এটি।  পশ্চিমবঙ্গের নদীয়া, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনার জেলায় এই সংগঠনের কয়েক লাখ সদস্য রয়েছেন। তারাও দীর্ঘদিন ধরে ভারতের নাগরিকত্বের দাবি তুলে আসছে।  
এদিকে, দু’দিন আগে আসামে দ্বিতীয় দফার সংশোধিত নাগরিক তালিকা প্রকাশ করে এন আর সি। প্রকাশিত তালিকায় আবেদন করলেও ৪০ লাখ মানুষের নাম ওঠেনি।
আসামের বিজেপি রাজ্য সরকার এবং ভারতের কেন্দ্রীয় বিজেপি সরকারের বক্তব্য, দেশের শীর্ষ আদালতের নির্দেশনা মেনেই নাগরিক পঞ্জী সংশোধন করার এই উদ্যোগ নেওয়া হয়েছে। এইভাবে আগামীতে পশ্চিমবঙ্গেও নাগরিক-পঞ্জী প্রকাশ করা হবে।
এই ঘটনা বিজেপির বিভাজনের রাজনীতি বলে মনে অভিযোগ করেছে পশ্চিমবঙ্গের বিজেপি বিরোধীরা।
রাজ্যের শাসক তৃণমূল কংগ্রেস মানবিকতার সঙ্গে আগুন নিয়ে খেলা সঙ্গে আসামের ঘটনাকে তুলনা করেছে। অন্যদিকে বামফ্রন্ট ও কংগ্রেস নেতৃত্বও আসামের ঘটনার তীব্র নিন্দা জানিয়ে পশ্চিমবঙ্গ বিধানসভায় প্রতিবাদ  জানিয়েছে।

 
 
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop