পশ্চিমবঙ্গসচেতনতার প্রচারে ওপারের সাইকেল ঘুরবে এপারে

কলকাতা অফিস

fb tw
somoy
ফেসবুকে অপপ্রচার, সাইবার অপরাধ, নারী পাচার, কন্যা সন্তান নষ্ট এবং বিশ্ব উষ্ণায়ন রুখতে আরো বেশি গাছের চারা রোপণের মতো সচেতনতা বাড়াতে দুই বাংলার মানুষকে ভারতের পশ্চিমবঙ্গে পাঁচ সমাজকর্মী সাইকেলে বাংলাদেশ ভ্রমণ শুরু করেছে।
শনিবার (১১ আগস্ট) দুপুরে প্রতিনিধি দলটি ভারতের পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশের বেনাপোলে প্রবেশ করেছে। যশোরে থাকার পর রোববার সকাল থেকে তারা যাত্রা শুরু করবে।  
সাইকেল ভ্রমণের অংশ নেওয়ারা বলছেন, ফেসবুক জুড়ে এখন অপপ্রচার; কুৎসা এবং আতঙ্ক ছড়ানোর অভিযোগ ক্রমেই জোরালো হচ্ছে। সামাজিক এই যোগাযোগ মাধ্যমের বেশির ভাগ ইতিবাচক দিক যেন কতিপয় বিকৃত মস্তিষ্ক সম্পন্ন ব্যবহারকারীদের জন্য এখন প্রশ্ন বিদ্ধ।
ফেসবুক ছাড়াও নানাভাবে এখন বাড়ছে সাইবার অপরাধও। সীমান্তের কাঁটাতারের বেড়ার এপার-ওপার বলে কথা নয়; এই সমস্যা এখন প্রায় গোটা বিশ্ব জুড়েই।
তাদের আরো দাবি, উষ্ণায়নের প্রভাবেও রোজ বাড়ছে তাপমাত্রা, অনাবৃষ্টি কিংবা অতিবৃষ্টি সহ বন্যা এবং প্রাকৃতিক দুর্যোগের ঘটনা। এই সমস্যাগুলোর একমাত্র সচেতনতাই পারে সমাধান দিতে। আর ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব-মেদিনীপুর জেলা থেকে এই সমাজকর্মীরা বিষয়গুলো নিয়ে প্রচার-প্রচারণা চালাবেন।
সংহতি যাত্রার আয়োজক পূর্ব-মেদিনীপুরের ভাষা ও সংস্কৃতির সম্পাদক কৃষ্ণেন্দু বেরা জানিয়েছেন, দুই বাংলার মধ্যে এসব ইস্যুতে সচেতনতা বাড়াতেই এমন উদ্যোগে নেওয়া হয়েছে।
দলের আরেক সদস্য শোভন চট্টোপাধ্যায় বললেন, দীঘা থেকে কলকাতা হয়ে পেট্রাপোল সীমান্ত দিয়ে ছুটবে টুঙ্গিপাড়ার দিকে। বাংলাদেশ ঘুরে দলটি ফিরবে আগামী ২৭ আগস্ট।
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop