মহানগর সময়বন্ধ হয়নি টার্গেটভিত্তিক বাস চলাচল

রাশেদ বাপ্পী

fb tw
মালিক সমিতির ঘোষণা সত্ত্বেও রাজধানীতে বন্ধ হয়নি চুক্তি বা টার্গেটভিত্তিক বাস চলাচল। বরং চুক্তিতে গাড়ি চালানোর অপরাধে ৫টি পরিবহন কোম্পানির সদস্যপদ বাতিল করা হলেও সড়ক দাপিয়ে বেড়াচ্ছে ওইসব বাস। 
পরিবহন বিশেজ্ঞরা বলছেন, গণপরিবহনের রেষারেষি ও দুর্ঘটনা প্রতিরোধে শুধু মজুরি কাঠামোর পরিবর্তনই নয়, নিতে হবে দীর্ঘমেয়াদী উদ্যোগ। অন্যদিকে, চালকদের অভিযোগ মালিকপক্ষের গাফিলতিতেই চালু করা যাচ্ছে না বেতনভিত্তিক বাস চলাচল ব্যবস্থা। 
রাজধানীতে একই রুটে চলা বিভিন্ন গ্রুপের এমনকি একই গ্রুপের কোম্পানির বাসের মধ্যে যাত্রী তোলার প্রতিযোগিতা নতুন কিছু নয়। এই অসুস্থ প্রতিযোগিতার সবশেষ বলি শহীদ রমিজউদ্দিন কলেজের দুই শিক্ষার্থী দিয়া ও রাজীব করিম।
সহপাঠীর মর্মান্তিক মৃত্যুর পর নিরাপদ সড়ক নিশ্চিতের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে নড়েচড়ে বসে বাস মালিক সমিতি। ঘোষণা দেওয়া হয় চুক্তিভিত্তিক বাস চলাচল বন্ধের। ঘোষণার তিনদিনে আজমেরি, সুপ্রভাত ও স্কাইলাইনসহ পাঁচটি পরিবহনের মাত্র পাঁচটি বাসকে শাস্তি দিয়েই তৃপ্তির ঢেকুর তুলছে মালিক সমিতি। যদিও এখনো সড়ক দাপিয়ে বেড়াচ্ছে শাস্তি পাওয়া বাস।
ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি সভাপতি আবুল কালাম বলেন, ৭ নম্বর গাড়ির ১০০ জন মালিক, সবাই তো আর টার্গেটে দেয়নি, দিসে হয়তো ৫ জন মালিক। 
রাজধানীতে সুশৃঙ্খলভাবে বাস চলাচল ও সড়ক দুর্ঘটনা প্রতিরোধে একাধিকবার টার্গেটভিত্তিক বাস চলাচল বন্ধের সিদ্ধান্ত হলেও কাজের কাজ হয়নি কিছুই। চালকদের অভিযোগ পরিবহন মালিকদের সদিচ্ছার অভাবেই প্রতিবার থমকে যায় এই উদ্যোগ।
এদিকে, বেতন ভিত্তিক বাস চলাচল পদ্ধতি চালু করতে আরো সময় প্রয়োজন বলে দাবি মালিকদের।
 
ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি সভাপতি বলেন, তাদের খোড়াযুক্তি গ্রহণযোগ্য নয়।
বাস নিয়ন্ত্রণে পরিবহন মালিকদের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলে পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, কোম্পানি ভিত্তিক সমন্বিত বাস নামানো হলেই কমে আসবে প্রতিযোগিতা ও দুর্ঘটনা।
পরিবহন বিশেষজ্ঞ  শামসুল হক বলেন, পেশাদার প্রতিষ্ঠান নিয়ে আসতে হবে, যারা রুট পারমিট দেবে। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop