ভ্রমণপাসপোর্ট হারালে যা করণীয়

ওয়েব ডেস্ক

fb tw
somoy
জীবিকার তাগিদে দেশে-বিদেশে যাদের নিয়মিত আসা-যাওয়া, পাসপোর্ট তাদের কাছে অনেকসময় জীবনের চেয়েও দামী! কিন্তু এই অত্যন্ত মুল্যবান জিনিসটিই যদি খোয়া যায় কখনও? পাসপোর্ট উদ্ধারের পথ জানা আছে কি?
 

১. পাসপোর্ট হারিয়ে গেলে প্রথমেই কাছের থানায় সাধারণ ডায়েরি বা জিডি করতে হবে। এরপর নতুন পাসপোর্টের জন্য আবেদন করতে হবে। সত্যায়িত আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে জিডির মূল কপি।
২. এর সাথে হারানো পাসপোর্টের ফটোকপি যুক্ত করলে ভালো হয়। সে কারণে সব সময় পাসপোর্টের কিছু ফটোকপি এবং নম্বরসহ অন্যান্য তথ্য সংরক্ষণ করা জরুরি।
৩. আবেদনপত্র জমা হওয়ার ৭ দিনের মধ্যে জরুরি ভিত্তিতে পাসপোর্ট পেতে চাইলে ফি লাগবে ৬ হাজার ৯০০ টাকা। সাধারণভাবে ২১ দিনে পাসপোর্ট পেতে ফি দিতে হবে ৩ হাজার ৪৫০ টাকা।
পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র এবং জন্ম নিবন্ধন সনদ- এই তিনটি অত্যন্ত দরকারি এবং গুরুত্বপূর্ণ জিনিস সবসময় সতকর্ততার সঙ্গে রাখা ভালো। বিশেষ করে এগুলোর রঙিন ও সত্যায়িত ফটোকপি তৈরি করে সঙ্গে রাখলে অনেক সমস্যা এড়ানো যায়। সেইসঙ্গে পাসপোর্টের মেয়াদোত্তীর্ণ হওয়ার তারিখের দিকেও খেয়াল রাখা প্রয়োজন। সেই তারিখ অনুযায়ী পাসপোর্ট নবায়ন করিয়ে রাখাটাও একইরকম জরুরী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop