পশ্চিমবঙ্গবঙ্গবন্ধুর হত্যাকারীরা ধর্মাশ্রয়ী প্রতিক্রিয়াশীল

কলকাতা অফিস

fb tw
somoy
বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হল কলকাতায়। বৃহস্পতিবার বিকালে মৌলানা আজাদ কলেজ পূর্বতন ইসলামিয়া কলেজের রেজা আলি ওয়াশাথ হলে কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মিজানুর রহমান, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সম্মাননা প্রাপ্ত ও ভারতের দূরদর্শনের প্রাক্তন আধিকারিক পঙ্কজ সাহা এবং মৌলানা আজাদ কলেজ, পশ্চিমবঙ্গ-এর অধ্যক্ষ ড. শুভাশিস দত্ত।
 
প্রফেসর ড. মিজানুর রহমান তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারীরা বাংলার কথা বললেও তারা আসলে ধর্মাশ্রয়ী প্রতিক্রিয়াশীল গোষ্ঠী। ১৫ আগস্ট ১৯৭৫ বাংলাদেশকে আবার পূর্বপাকিস্তানে রূপান্তর করা হয়েছিল। বঙ্গবন্ধুর হত্যাকারীরা জয়বাংলার বদলে বাংলাদেশ জিন্দাবাদ প্রতিষ্ঠা করেছিল। তারাই ‘পহেলা পাকিস্তান হামারা, খতমে পাকিস্তান’ এর বদলে প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ কায়েম করেছিল।
ড. শুভাশিস দত্ত বলেন, বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে কলেজে পড়েছিলেন ও নেতৃত্ব দেয়ার দক্ষতা অর্জন করেছিলেন আমি এখন এই প্রতিষ্ঠানের অধ্যক্ষ সেটা ভাবতেই ভালোলাগে।
তৌফিক হাসান বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন। বঙ্গবন্ধুর সাহসী ও বীরত্বপূর্ণ নেতৃত্বের জন্য বিশ্বের মানচিত্রে বাংলাদেশের জায়গা হয়েছে।
অনুষ্ঠানের শুরুতে ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু" শিরোনামে একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন উপদূতবাসের কাউন্সেলর শাহানাজ আখতার রানু।

আরও পড়ুন

বেকার হোস্টেলে বঙ্গবন্ধু স্মৃতি কক্ষে দূতাবাস কর্মীদের শ্রদ্ধা নিবেদনকলকাতার শ্রী অরবিন্দু বাড়িতে 'বঙ্গবন্ধু জাদুঘর' তৈরির প্রস্তাব

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop