বিনোদনের সময়সমুদ্রে ৭৫ ফুট ভয়ংকর দীর্ঘ দানব হাঙর! (ভিডিও)

বিনোদন সময় ডেস্ক

fb tw
somoy
হাঙ্গর বরাবরই সমুদ্রতলের ভয়ঙ্কর প্রাণী। ধারালো দাঁত ও চোয়ালের শক্তির কারণে এরা যেকোন বস্তু বা প্রাণীকে নিমিষেই শেষ করে দিতে পারে। তবে সাধারণত ১০-১২ ফুট হাঙ্গরই দেখা যায় না। বড় হাঙ্গর বিলুপ্ত প্রায়। তবে একপ্রকার প্রাগৈতিহাসিক দানব হাঙরের নাম হচ্ছে ‘মেগালোডন’, যার অর্থ ‘বড় দাঁত'। এই হাঙ্গর প্রজাতি বর্তমানে নেই। বিলুপ্ত হয়েছে অনেক আগেই। কিন্তু এই প্রাণী আসলেই কি বিলুপ্ত নাকি এখন পরে আছে সমুদ্রের কোন তলদেশে? 
এই হাঙ্গরকে নিয়েই আসছে জন টার্টলটব পরিচালিত সায়েন্সফিকশন ছবি ‘দ্য মেগ’। ৭৫ ফুট দীর্ঘ এক প্রাগৈতিহাসিক হাঙর এই ছবির কেন্দ্রীয় চরিত্র। হিসেব মতো তা ২৩ থেকে ২.৩ মিলিয়ন বছর আগে পৃথিবী থেকে বিদায় নিয়েছে। কিন্তু ‘দ্য মেগ’ সেই সুবিশাল আতঙ্ককেই ফিরিয়ে আনল।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ডেলি মেল’-এর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ৯-১১ ফুট হাঁ করতে সমর্থ এই মহা-হাঙর আজও টিকে থাকতে পারে। পশ্চিম প্রশান্ত মহাসাগরের মেরিনা ট্রেঞ্চ অঞ্চলে এদের টিকে থাকার সম্ভাবনা রয়েছে বলে তাঁরা মত প্রকাশ করছেন। প্রসঙ্গত, মেরিনা ট্রেঞ্চ ১৫০০ মাইল দীর্ঘ এবং ৩৫০০০ ফুট গভীর একটি সমুদ্রখাত। এটি বিশ্বের গভীরতম সমুদ্রখাত হিসেবে পরিগণিত। 
তথাকথিত বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ১.৫ মিলিয়ন বছর আগে এই খাত সৃষ্ট হয়। আর ঠিক এই সময়েই মেগালোডন লুপ্ত হয় বলে জানা যায়। তাঁরা মনে করেন, মেরিনা ট্রেঞ্চের গভীরে কোথাও মেগালোডনরা ঢুকে পড়ে। 
১৯১৮ সালে ডেভিড স্টিড নামের এক অস্ট্রেলিয়ান প্রকৃতিবিদ জানান, সংশ্লিষ্ট অঞ্চলে জনৈক মৎস্যজীবী ১০০ ফুট দীর্ঘ এক হাঙরকে দেখেছেন। এরপরে অনেক বার দাবি উঠেছে এই সমুদ্র-দানবকে প্রত্যক্ষ করার। এমনকি, ২০১২ সালেও দক্ষিণ আফ্রিকার এক মৎস্যজীবী প্রায় ৪০ ফুট দীর্ঘ এক হাঙরকে দেখেছেন বলে জানান।
মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের স্মিথসনিয়েন ইন্সটিটিউশনের ন্যাশনাল মিউজিয়াম অফ ন্যাচরাল হিস্ট্রি-র কিউরেটর হান্স সুয়েস সংবাদমাধ্যমকে জানান, মেগালোডনরা আজ ফসিল মাত্র। তাদের টিকে থাকার কোনও সম্ভাবনা নেই। তাঁরা আধুনিকতম যন্ত্রপাতি দিয়ে সমুদ্রগর্ভ ছানবিন করেছেন। কোথাও তার অস্তিত্ব পাওয়া যায়নি।
সূত্র: এবেলা 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop