বাণিজ্য সময়ঈদের ছুটিতে এটিএম কার্ডের লেনদেনে সতর্কতা

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
somoy
ঈদের ছুটিতে ঢাকা হয়ে ফাঁকা। ফলে জায়গায় জায়গায় নিরবতা নেমে আসবে। এক্ষেত্রে এটিএম কার্ড, মোবাইল ব্যাংকিং ছাড়াও ইপেমেন্ট গেটওয়ের লেনদেনে গ্রাহকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন করেছে কেন্দ্রীয় ব্যাংক।  
রোববার (১৯ আগস্ট) একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।
জানা গেছে, ছুটির মধ্যে ইলেকট্রনিক মাধ্যমে গ্রাহকদের নিরবিচ্ছিন্ন সেবা দিতে বলা হয়েছে। একই সঙ্গে গ্রাহকদেরও সতর্কতার জন্য গণমাধ্যমে প্রচারণার ব্যবস্থা করতে বলা হয়েছে। এটিএম বুথে কোনো ধরনের কারিগরি ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ে তা সমাধান করতে হবে। বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিত করতে হবে। নিরাপত্তার স্বার্থে সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। 
পয়েন্ট অব সেলস বা পসের ক্ষেত্রে সার্বক্ষণিক সেবা নিশ্চিত এবং জাল-জালিয়াতি রোধে মার্চেন্ট এবং গ্রাহককে সচেতন করতে বলা হয়েছে। ই-পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে কার্ডভিত্তিক 'কার্ড নট প্রেজেন্ট' লেনদেনের ক্ষেত্রে দুই স্থর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা চালু রখতে হবে। মোবাইল ব্যাংকিংয়ের সেবা নিশ্চিতে সব পক্ষকে আগাম সতর্ক করা হয়েছে। 
আর যে কোনো অংকের লেনদেনের তথ্য এসএমমএসের মাধ্যমে তাৎক্ষণিকভাবে অবহিত করতে হবে। কোনো অবস্থায় গ্রাহক যেন হয়রানির শিকার না হন সে ব্যবস্থার লক্ষ্যে সার্বক্ষণিক ব্যাংকের হেল্প লাইন সহায়তা চালু রাখতে হবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop