বাংলার সময়২০ তরুণের উদ্যোগে শিক্ষার আলো পেল চরের শিশুরা

রিংকু কুণ্ডু

fb tw
সিরাজগঞ্জে যমুনা নদীর দুর্গম চরে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে কিছু তরুণ স্বেচ্ছাসেবী। স্কুল গড়ে তোলার পাশাপাশি শিক্ষার্থীদের দেয়া হচ্ছে শিক্ষা উপকরণ। হতদরিদ্রদের চিকিৎসা সেবায় নানা উদ্যোগ অদম্য এই তরুণদের। বিনামূল্যে শিক্ষা ও স্বাস্থ্যসেবা পেয়ে খুশি চরের বাসিন্দারা। 
আশপাশে কোনো শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় মাত্র এক বছর আগেও যমুনা নদীর দুর্গম কাগমারি চরের এই শিশুরা সারাদিন ব্যস্ত থাকতো ঘরের কাজে। এখন তারা প্রতিদিনই কাঁধে ব্যাগ ঝুলিয়ে দলবেঁধে ছুটছে স্কুলপানে।
চরের পুরনো চিত্রটা বদলানোর কারিগর কয়েকজন তরুণ। যাদের উদ্যোগে গড়ে ওঠে 'অ আ ক খ স্কুল'। যেখানে পাঠ্য বইয়ের শিক্ষার পাশাপাশি সংস্কৃতি চর্চারও সুযোগ পাচ্ছে শিশুরা।
চিকিৎসক নাজমুলসহ ২০ তরুণের সংগঠন 'ডু সামথিং' ফাউন্ডেশনের উদ্যোগে শিক্ষার্থীদের বিনামূল্যে দেয়া হয় পোশাক, ব্যাগ ও বই-খাতাসহ শিক্ষা উপকরণ। শিশুদের স্কুলমুখী করতে চলছে নানা সচেতনতামূলক কর্মসূচি। আর বাড়ির কাছেই স্কুল পেয়ে খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা।
পিছিয়ে থাকা চরাঞ্চলের মানুষের স্বাস্থ্যসেবায়ও কাজ করছেন এই তরুণরা। দুস্থ রোগীদের বিনামূল্যে দেয়া হচ্ছে চিকিৎসা সেবা ও ওষুধ।
উদ্যোক্তারা বলছেন, অধিকার ও সুবিধাবঞ্চিত শিশুদের আলোকিত করতেই চলছে তাদের কার্যক্রম।
ডু সামথিং ফাউন্ডেশন স্বেচ্ছাসেবক ডা. ইশরাত জাহান লামিয়া বলেন, ‘এটা আমাদের স্বপ্ন যে সারা বাংলাদেশের দুস্থ মানুষ ও সুযোগ বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষাটা পৌঁছে দেব।'
চলতি বছরের ১ জানুয়ারি থেকে পরিচালিত 'অ আ ক খ' প্রাথমিক বিদ্যালয়ে বর্তমান ৮৫ জন পড়াশুনা করছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop