মহানগর সময়রোহিঙ্গা নেতারা নিজেরাই দিচ্ছে মিয়ানমার সেনাদের অপরাধের তথ্য

কমল দে

fb tw
নির্যাতনকারী মিয়ানমার সেনা সদস্যদের বিচারের আওতায় আনতে হত্যা এবং ধর্ষণের মতো অপরাধের নানা তথ্য প্রমাণ আন্তজাতিক সংস্থার কাছে দিতে শুরু করেছে রোহিঙ্গা নেতারা। তারা ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৫ বছরে প্রায় ১১ হাজার রোহিঙ্গা হত্যার পাশাপাশি অন্তত ১হাজার ৮শ ধর্ষণের অভিযোগ উপস্হাপন করেছেন ।
গত তিন দশক ধরেই রোহিঙ্গাদের উপর অমানুষিক নিযাতন চালিয়ে আসছে সেনাবাহিনীর সহায়তায় মিয়ানমার সরকার। আর নির্যাতনের মাত্রা বাড়লেই রোহিঙ্গারা বাংলাদেশমুখী হয়।
সবশেষে গত বছরের ২৫শে আগষ্ট থেকে ৭ লাখের বেশি রোহিঙ্গা অনুপ্রবেশ করে  বাংলাদেশে। এবার অন্তত ৮ ধরনের অপরাধ সংগঠিত হয়েছে যার সবগুলো'ই মানবতার বিরুদ্ধে অপরাধের শামিল।
এদিকে নির্যাতনকারী মিয়ানমারের সেনা সদস্যদের বিরুদ্ধে আন্তজাতিক আদালতে শুরু হচ্ছে বিচার প্রক্রিয়া। আদালতের আহবানে মিয়ানমার সরকার এখন পর্যন্ত সাড়া না দিলেও রোহিঙ্গা নেতারা নিজেরাই তথ্য সংগ্রহ করছে।
তাদের দেয়া তথ্য অনুযায়ী গত ৫ বছরে সাড়ে ১০ হাজার মানুষকে হত্যা, ১ হাজার ৮৩৪ জন নারীকে ধর্ষণ, ৯৬০ জনকে হত্যার চেষ্টা, সাড়ে ৭২ হাজার ঘরবাড়ি, ৯শ ৬টি মসজিদ এবং ৯শ ৫১টি স্কুল পুড়িয়ে দেয়ার পাশাপাশি ৭৫ হাজার ৫৮৪ট ঘর বাড়ি লুট করা হয়েছে।
নিরাপত্তা বিশ্লেষক লে: কর্নেল (অব.) ফোরকান আহমেদ বলেন, 'মিয়ানমারের অনেক জেনারেলদের ট্রেনিং এবং ভ্রমণে নিষেধাজ্ঞা জারি হয়ে গেছে।  সুতরং এই প্রমাণগুলো বিচার কাজে সহায়তা করবে।'
এদিকে দেশের মানবাধিকার কমিশনের শীর্ষ কর্মকর্তা বলছেন, আন্তর্জাতিক আদালতে বাংলাদেশকে যথেষ্ট তথ্য উপাত্তসহ এ ব্যাপারে অভিজ্ঞ কৌশুলী নিয়োগ করতে হবে।
মানবাধিকার কমিশন চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, 'যেহেতু গণহত্যা প্রমাণ করা কঠিন ব্যাপার তাই য তথ্যগুলো আছে তার সঙ্গে অন্যান্য প্রক্রিয়াগুলো সংগ্রহ করে তারপর বিচারে যেতে হবে।'
আন্তজাতিক আদালতে এসব অপরাধ প্রমাণিত হলে মিয়ানমার সৈন্যসদস্যদের কঠোর শাস্তির আওতায় আনা হবে। ইতোমধ্যে মাকিন যুক্তরাষ্টসহ বেশ ক'টি দেশ মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর বিভিন্ন বিধি নিষেধ আরোপ করেছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop