পশ্চিমবঙ্গবঙ্গবন্ধু স্মারক সম্মাননা পাচ্ছেন অমর্ত্য সেন

কলকাতা অফিস

fb tw
somoy
অর্থনীতিবিদ নোবেল জয়ী ড. অমর্ত্য সেন আগামী বছর জাতির জনকের নামাঙ্কিত বঙ্গবন্ধু স্মারক সম্মাননা পাচ্ছেন। কলকাতার সাহিত্যপত্রিকা চোখ এই সম্মাননা দেবে। পত্রিকার সম্পাদক মানিক দে সাংবাদিকদের এই তথ্য জানান। তিনি বলেন, ইতিমধ্যে তার সঙ্গে নোবেল জয়ীর কথা হয়েছে। তিনি এই সম্মাননা গ্রহণ করবেন বলে জানিয়েছেন। এই সম্মাননা প্রদানের জন্য প্রাপকের সুবিধামতোই একটা তারিখ চূড়ান্ত হবে বলেও জানান সাংবাদিক মানিক দে। 
এর আগে বৃহস্পতিবার কলকাতার  এই সাহিত্য পত্রিকা চোখ জাতির জনক  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামাঙ্কিত “বঙ্গবন্ধু স্মারক” পুরুস্কার দিয়েছে প্রখ্যাত যাদুশিল্পী পি সি সরকার জুনিয়ারকে। একই সঙ্গে পত্রিকাটি বিশেষ বঙ্গবন্ধু স্মারক পুরস্কারে ভূষিত করেছে জনপ্রিয় অভিনেত্রী ও নৃত্যশিল্পী মমতা শঙ্করকে।
বৃহস্পতিবার ( ৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় কলকাতার বাংলা একাডেমি সভাগৃহে আয়োজিত এই সম্মানা প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন কবি ও প্রাক্তন আকাশবাণী প্রধান পঙ্কজ সাহা।
এরপর সঞ্চালক যার নামের এই পুরস্কার সেই হাজার বছরের শ্রেষ্ঠা বাঙালি বঙ্গবন্ধুর কে স্মরণ করা হয় তার ছবিতে ফুলের মালা দিয়ে। 
পত্রিকাটির প্রতিবছরের নানা শিরোনামের সম্মানায় এমন সম্মাননায় ভূষিত হয়েছেন বাংলাদেশের বিশিষ্ট টেলিভিশন ব্যক্তিত্ব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা সামিয়া রহমান এবং বাংলাদেশের আবৃতিকার সীমা ইসলামও। তারা যথাক্রমে পেয়েছেন  চোখ সাহিত্য পুরস্কার এবং বিজয় স্মারক সম্মাননা।
তবে ব্যক্তিগত কারণে উপস্থিত থাকতে পারেননি পি সি সরকার জুনিয়ার। তবে এই প্রখ্যাত যাদু শিল্পীর হয়ে তাই ছোট মেয়ে টালিগঞ্জের জনপ্রিয় অভিনেত্রী মমতাজ সরকার সম্মাননা গ্রহণ করেন। 
অভিনেত্রী মমতা শঙ্করে হাতে বিশেষ বঙ্গবন্ধু স্মারক পুরস্কার তুলে দেওয়ার সময় এক আবেগতাড়িত মুহুর্তের অবতারণা হয় অনুষ্ঠানে। কবি পঙ্কজ সাহা মমতা শঙ্করের মানবিক মুখের নানা তথ্য প্রকাশ করেন। যা শুনে প্রায় অশ্রুসিক্ত হয়ে পড়েন সম্মাননা এই প্রাপক। কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের প্রথম সচিব মোফাকখারুল ইকবাল মমতা শঙ্করকে উত্তরিয় পড়িয়ে দেন। 
বঙ্গবন্ধুর নামের সম্মাননা পাওয়াটা ঈশ্বরের কৃপা ছাড়া কিছুই নয় বলে মন্তব্য করেন মমতাশঙ্কর। তিনি বলেন, বঙ্গবন্ধুর মতো একজন মানুষ যার মুক্তিসংগ্রাহের ইতিহাস সারা পৃথিবী জৃড়ে সমাদৃত সেই মানুষের প্রতি আমার গভীর শ্রদ্ধা এবং সম্মান রয়েছে।
বাবার সম্মাননা হাতে নিয়ে প্রায় কেঁদে দিলেন অভিনেত্রী মমতাজ সরকার। বললেন, বললেন বাবার মতো হতে চাই। তবে সেটা হতে পারবো কিনা জানিনা।
সামিয়া রহমানও এই পুরস্কার মেয়ে অভিভূত হয়েছে বলে জানান। বলেন, দুই বাংলার মানুষের মধ্যে রাজনৈতিক বিভাজন যতই থাকুক না কেন, আসলে আমাদের মধ্যে কোনও বিভেদ নেই। এই ধরণের সম্মাননা আগামীতে আরো দায়িত্ব বাড়াবে বলেও মনে করেন সামিয়া রহমান।
বিজয় স্মারক সম্মাননা পেয়েছেন বাংলাদেশের আবৃতিকার সীমা ইসলাম। তার ভাষায়, এটা আমার জীবনের একটা অন্যতম বড় ঘটনা হয়ে থাকবে।  
গত ১৮ বছর ধরে চোখ সাহিত্য পত্রিকা বাংলাদেশ, ভারতের বিশিষ্টজনদের এই বঙ্গবন্ধুর নামের এই স্মারক পুরস্কার দিয়ে আসছে। এই সম্মানা পেয়েছেন দুই বাংলার দুই গুণি কবি সুনীল গঙ্গোপাধ্যায় ও কবি শামসুর রহমান ছাড়াও বহু কবি-সাহিত্যিক অভিনেতা-অভিনেত্রী।
পত্রিকার সম্পাদক মানিক দে জানান, আগামীতে এই সম্মননা দিতে চান বাংলাদেশের প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকেও। ইতিমধ্যেই তার পুরস্কার কমিটি এই ধরণের একটি প্রস্তাবনা তৈরি করেছেন। খুব শিগগিরই তারা আনুষ্ঠাকিভাবে বিষয়টি সংশ্লিষ্টদের জানাবেন।
আর আগামী বছর বঙ্গবন্ধু স্মারক সম্মানা দেওয়া হবে অর্থনীতিবিদ নোবেল জয়ী অধ্যাপক অমর্ত্য সেনকে। এটাও অনুষ্ঠান থেকে ঘোষনা করা  হয়।  
 
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop