বাণিজ্য সময়বড়পুকুরিয়ায় ফের বিদ্যুৎ উৎপাদন শুরু

ওমর ফারুক

fb tw
somoy
কয়লা সংকটে ৫৩ দিন বন্ধ থাকার পর আবারো বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে। আজ ভোর ৪টায় উৎপাদন শুরু হয়। প্রাথমিকভাবে ৩টি ইউনিটের মধ্যে সবচেয়ে বড় ইউনিটটি চালু করা হয়েছে। এতে উৎপাদিত ২৭৫ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হচ্ছে জাতীয় গ্রিডে।
কয়লা সংকটে গত ২২শে জুলাই রাতে দেশের একমাত্র কয়লা ভিত্তিক দিনাজপুর বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ করে দেয়া হয়।
৫৩ দিন পর খনি থেকে পর্যাপ্ত কয়লা পাওয়ায় শুক্রবার ভোর ৪টা থেকে আবারো উৎপাদন শুরু করে বিদ্যুৎ কেন্দ্রটি। ৩টি ইউনিটের মধ্যে চালু হয়েছে একটি। এতে উৎপাদিত ২৭৫ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হচ্ছে জাতীয় গ্রিডে।
 
বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড জানিয়েছে, প্রতিদিন ২ হাজার মেট্রিকটন কয়লা সরবরাহ করায় সবচেয়ে বড় তিন নম্বর ইউনিটটি চালু করা হয়েছে। কয়লা সরবরাহ বাড়লে বাকি দুটি ইউনিটও চালু করা হবে।
 সাঈদ আহমেদ, সদস্য, বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড বলেন, এখন আমরা তৃতীয় ইউনিটটাই চালাবো, যেহেতু এখন ২ থেকে আড়াই হাজার টন কয়লা আসবে সেকারণে আমরা একটি ইউনিটই চালাবো।
গত ১৬ই জুন বড়পুকুরিয়া কয়লা খনিতে উৎপাদন বন্ধ হয়ে গেলে জ্বালানি সংকটে ২২শে জুলাই বন্ধ হয়ে যায় ৫২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন তাপ বিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিট। এর পরই টনক নড়ে জ্বালানি মন্ত্রণালয়ের। গঠন করা হয় ৩টি আলাদা তদন্ত কমিটি। দুদকের প্রাথমিক তদন্তে ১লাখ ৪৬ হাজার মেট্রিকটন কয়লা উধাওয়ের প্রমানও মেলে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop