বাণিজ্য সময়চট্টগ্রামে মাছের সরবরাহ বেশি, কমেছে দাম

কমল দে

fb tw
somoy
নিম্নচাপের প্রভাবে উত্তাল সাগরে অবস্থানরত মাছ ধরা নৌকা এবং ট্রলারগুলো উপকূলে চলে আসায় কমে গেছে মাছের দাম। কয়েকদিনের ব্যবধানে চট্টগ্রামের ফিশারী ঘাটে সব ধরণের মাছের দাম কমেছে কেজি প্রতি ২০ থেকে ৫০ টাকা পর্যন্ত। বড় সাইজের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ৬শ টাকা কেজি দরে।

চাহিদার তুলনায় সরবরাহ বেশি হওয়ায় সব ধরনের মাছের দাম কমেছে বন্দরনগরী চট্টগ্রামে। গেলো তিন দিন আগে বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছিলো সুস্পষ্ট লঘুচাপ। আর এটি গেলো কাল নিম্মচাপে পরিণতি হয়েছে। আর এর ফলে সাগর উত্তাল। এজন্য মাছ ধরার সবধরণের ট্রলার ও নৌকাকে উপকূল এলাকায় থাকতে নির্দেশ দিয়েছে আবহাওয়া অফিস। যে কারণে সব মাছ ধরার নৌকা ও ট্রলার উপকূলে অবস্থান করছে এবং মাছ আড়তে বিক্রি করছে।
জেলেরা বলেন, 'বৈরি আবহাওয়ার কারণে আমরা ফেরে এসেছি। তাই মাছের দাম কমে গেছে। ব্যবসা-বাণিজ্য খুবই খারাপ।'
পবিত্র মহরম হওয়ায় আজ মাছের চাহিদা কিছুটা কম। সে তুলনায় সরবরাহ অনেক বেশি। আর তাই মাছে দাম কমেছে প্রকারভেদে ৩০-৫০ টাকা পর্যন্ত।
ক্রেতারা বলছেন, 'ইলিশ ৬০০-৬৫০ টাকা। রুই ১৯০ এবং কাতল মাছ ২৫০ টাকা। মহরমের জন্য মাছের দাম একটু কম। এছাড়া মাছের সরবরাহও অনেক বেশি।'
দেশের সবচেয়ে পাইকারি মাছের বাজার চট্টগ্রাম ফিশারি আড়তে প্রতিদিন অন্তত ৫০০-মেট্রিকটন মাছে চাহিদা রয়েছে। আর সবগুলো মাছ আসে বঙ্গোপসাগরসহ আশপাশের নদনদী থেকে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop