পশ্চিমবঙ্গপেট্টাপোল-বেনাপোল সীমান্তে বাণিজ্য বন্ধ

কলকাতা অফিস

fb tw
somoy
ভারত-বাংলাদেশের মধ্যে অত্যন্ত গুরুপূর্ণ স্থলসীমান্ত বন্দর পেট্টাপোল-বেনাপোল দিয়ে শনিবার থেকে দুই দেশের মধ্যে সব ধরণের আমদানী-রফতানী বন্ধ রয়েছে।
ভারতীয় সি অ্যান্ডএফ এজেন্টরা অভিযোগ করেছেন, বাংলাদেশের বেনাপোল সীমান্তে টাকা আদায়ের নামে পণ্য নিয়ে যাওয়া ভারতীয় ট্রাকের চালকের শারীরিক অত্যাচার করা হচ্ছে।
সেখানে স্থানীয় সিঅ্যান্ডএফ এজেন্ট চাঁদা নেওয়ার নাম করে অতিরিক্ত টাকাও নিচ্ছেন তাদের কাছ থেকে।
এর আগে কয়েক দফায় বিষয়টি নিয়ে দুই দেশের সংশ্লিষ্টদের মধ্যে কথা হয় বলেও দাবি করেন ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্ট সংগঠনের সভাপতি কার্তিক চ্ক্রবর্তী। তিনি আরো বলেন, ১২ তারিখেই শেষবারের মতো কথা হয় বাংলাদেশের সংশ্লিষ্টদের সঙ্গে। তারা তখন বলেছিলেন, সমস্যা মিটে যাবে। আজও সমস্যার সমাধান না হওয়া ভারতীয় ট্রাক চালক, মালিক, শ্রমিক সবাই সীমান্তে বাণিজ্য বন্ধ করে প্রতিবাদ করছেন।
প্রতিদিন গুরুত্বপূর্ণ এই সীমান্ত দিয়ে দুই দেশের মধ্যে তিন থেকে চার হাজার পণ্যবাহী ট্রাক দুই দেশে পন্য খালাস করে। শনি ও রবিবার ভারতে সপ্তাহের ছুটির দিন থাকায় কিছুটা চাপ কম থাকলেও বাকি দিন গুলো ভারতের দিক থেকেই বেশি চাপ থাকে। তাই সোমবারও যদি এই অচলাবস্থা থাকে তবে সীমান্তে পণ্যবোঝা ট্রাক ‍গুলোকে দীর্ঘ জটে পড়তে হবে। একই সঙ্গে আমদানী-রফতানীকারকদের বাড়তি টাকা গুনতে হবে। কেননা প্রতিদিন অতিরিক্ত সময়ের জন্য পন্যবাহী ট্রাক, ট্রাক চালক, শ্রমিক এবং পার্টি ফি বাবদ টাকা বেশি দিতে হবে দুপক্ষকেই। 
বর্তমান অচলাবস্থা কবে কাটবে সে উত্তর দিতে পারেননি সংশ্লিষ্ট কেউ। 
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop