বাণিজ্য সময়হিলিতে ঢুকছে না ভারতের পাথর, বিপাকে আমদানিকারকেরা

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
গেল ১ সপ্তাহ ধরে হিলি স্থলবন্দরে বন্ধ রয়েছে সব ধরনের পাথর আমদানি। এতে ভারতের অভ্যন্তরে বন্দরে প্রবেশের অপেক্ষায় রয়েছে পাথর বোঝাই পাঁচশ’র বেশি ট্রাক। ভারতীয় রপ্তানিকারক ব্যবসায়ীদের কোন্দলের কারণেই এই অচলাবস্থা তৈরি হয়েছে বলে জানিয়েছেন আমদানিকারকরা। এতে লোকসানের মুখে পড়েছেন তারা। 
 

সম্প্রতি পদ্মাসেতু, মেট্রোরেল, রূপপুর পারমানিবক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণসহ দেশের বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নে বেড়েছে ভারতীয় পাথরের ব্যবহার। এতে, প্রতিদিনই বিপুল পরিমাণ পাথর আমদানি হচ্ছে হিলি স্থলবন্দর দিয়ে। তবে, গেল শনিবার থেকে এই বন্দর দিয়ে পুরোপুরি বন্ধ রয়েছে পাথর আমদানি। আমদানিকরা বলছেন, চাহিদা বেড়ে যাওয়ায় নানা অজুহাতে দাম বাড়ানোর সুযোগ খুঁজছেন রপ্তানিকারকরা। এই অচলাবস্থায় হিলিবন্দরে প্রবেশের অপেক্ষায় রয়েছে পাথর বোঝাই ৫ শতাধিক ট্রাক। সময় মতো পাথর খালাস করতে না পারায় লোকসানের আশঙ্কায় রয়েছেন আমদানিকারকরা।
এক আমদানিকারক বলেন, ‘যখন আমাদের পাথরের চাহিদা হয়, তখন ওরা এরকম সিস্টেম চালু করে পাথরের দাম বৃদ্ধি করে।’
আরেক আমদানিকারক বলেন, ‘বাংলাদেশে যাদের সাপ্লাইয়ের অর্ডার ধরা আছে, আমরা সাপ্লাই ঠিকমতো দিতে পারছি না। সময়মতো সাপ্লাই দিতে না পারলে অর্ডার ক্যান্সেল হয়ে যাবে। তখন আমরা ব্যাপকভাবে লোকসান গুনবো।’    
পাথর আমদানি বন্ধ থাকায় বেকার হয়ে পড়েছেন বন্দর এলাকায় কাজ করা শ্রমিকরা।
এদিকে, পাথর আমদানিতে বন্দর কতৃপক্ষের  কোন সমস্যা নেই বলে দাবি করছে হিলি কাস্টমস।
কাস্টসমের এক কর্মকর্তা জানান, ‘গত তিন-চারদিন এই বন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ রয়েছে। এটা সম্পূর্ণই আমদানি ও রফতানিকারকদের আভ্যন্তরীণ বিষয় হতে পারে। কাস্টমসের পক্ষ থেকে পাথর আমদানিতে কোনো জটিলতা বা সমস্যা নেই।’    
বন্দরের হিসেব অনুযায়ী, গেলো আড়াই মাসে ২ লাখ ৬০ হাজার মেট্রিক টন পাথর আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। রাজস্ব আদায় হয়েছে ২০ কোটি ১৫ লাখ টাকা। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop