উত্তাল মার্চঐতিহাসিক ২রা মার্চ স্মরণে ঢাবি'তে পতাকা উত্তোলন ও সমাবেশ

সময় সংবাদ

fb tw
somoy
ঐতিহাসিক দোসরা মার্চ আজ। দিবসটি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় আয়োজন করা হয় পতাকা উত্তোলন ও সমাবেশের। এর মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় স্মরণ করলো ১৯৭১ সালের ২রা মার্চকে। সেই সঙ্গে দেশের সব গণতান্ত্রিক, প্রগতিশীল আন্দোলন-সংগ্রামে আগের মতই অবদান রাখার প্রত্যয় ব্যক্ত করেন ছাত্র-শিক্ষকরা।
সবার হাতেই লাল সবুজের পতাকা। কণ্ঠে মুক্তি সংগ্রামের গান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকরা এভাবেই উদযাপন করলো দেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন দিবস। ১৯৭১ সালের ২ মার্চ তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ-ডাকসুর উদ্যোগে উত্তোলন করা হয় দেশের মানচিত্র খচিত লাল সবুজের পতাকা। সেদিন মুক্তিকামী মানুষ পাকিস্তানিদের রক্তচক্ষু উপেক্ষা করে জানিয়ে দিয়েছিলো-বাঙালি জাতি মাথা নত করবে না।
জাতীয় সঙ্গীতের মাধ্যমে মুক্তিযুদ্ধের সব শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। পরে শিক্ষকরা অগ্নিঝরা সেই দিনগুলোর ইতিহাস তুলে ধরেন শিক্ষার্থীদের সামনে।
উপাচার্য বলেন, যারা এখনও হরতাল-অবরোধ-অগ্নিসংযোগ ও চক্রান্তের মাধ্যমে দেশকে ধ্বংসের ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে, তাদের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তুলতে হবে।'
এ সময় দেশব্যাপী বর্তমান রাজনৈতিক সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেন উপস্থিত ছাত্র-শিক্ষকরা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop