মহানগর সময়কোটা বাতিলের প্রস্তাবে মন্ত্রিসভার অনুমোদন

আশীষ প্রসূন

fb tw
somoy
প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরির ক্ষেত্রে কোটা বাতিলের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তবে, তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্ষেত্রে নিয়োগ হবে আগের পদ্ধতিতেই। দুই তিন দিনের মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে। মন্ত্রিসভার বৈঠক শেষে বুধবার দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।
 
 
সরকারি চাকরীতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে আন্দোলনের এক পর্যায়ে গত ১১ এপ্রিল জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা বাতিলের ঘোষণা দেন। 
পরে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে এ বিষয়ে গঠিত পর্যালোচনা কমিটি কোটা বাতিলে দিন দফা সুপারিশ করে প্রধানমন্ত্রীর কাছে প্রতিবেদন পাঠাো হয়। 
বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে কমিটির সুপারিশ উত্থাপিত হলে তা অনুমোদন দেয়া হয়। 
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, এখন থেকে সরকারি চাকরীর ক্ষেত্রে প্রথম ও দ্বিতীয় শ্রেনী অর্থাৎ ৯ম থেকে ১৩ তম গ্রেডে কোটা ব্যবস্থা না রেখে সরাসরি মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া হবে।
তিনি বলেন, ‘কোটার একাংশ বাতিল। অর্থাৎ, এখন থেকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির কোনো সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা থাকবে না। সরাসরি মেধার ভিত্তিতে নিয়োগ হবে। আজকালের মধ্যেই মন্ত্রীসভার যে সিদ্ধান্ত হবে, তার ভিত্তিতেই জন প্রশাসন বিভাগ প্রজ্ঞাপন জারি করবে।’ 
তবে, ৩য় ও ৪র্থ শ্রেণির ক্ষেত্রে আগের মতই কোটা পদ্ধতি বহাল থাকবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, ভবিষ্যতে অনগ্রসর সম্প্রদায়ের জন্য প্রয়োজন হলে সরকারি চাকরিতে পুনরায় কোটা পদ্ধতি প্রবর্তন করা হবে।
তিনি বলেন, ‘নিচের যারা আছে, অর্থাৎ তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরিতে এখনও কোটা পদ্ধতি বহাল আছে। প্রেক্ষাপটে যদি কোনো পরিবর্তন দেখা দেয়, যে কোটার অপিহার্যতা দেখা দেয়, সেটা সরকার ব্যবস্থা নিতে পারবে। প্রতিবন্ধীদের বিষয়টা  সম্ভবত ওদের আইনে আছে। কিছু বিষয় বিধিমালাতে আছে। ওগুলেঅ তো আমাদের কোটার সঙ্গে সম্পর্কীত নয়।’ 
সভায় কাস্টমস আইন ২০১৮ এবং স্বর্ণ নীতিমালা ২০১৮ এর অনুমোদন দেয়ার কথা জানান মন্ত্রি পরিষদ সচিব।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop