বাংলার সময়নাব্য সংকটে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটের অচল অবস্থা

সঞ্জয় কর্মকার অভিজিৎ

fb tw
নাব্য সংকটে অচল অবস্থার সৃষ্টি হয়েছে মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটে। গত দুই মাস ধরে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় চরম দুর্ভোগে চলাচলকারীরা। আর ঘাট এলাকায় ট্রাকে আটকা পড়ে কাঁচামাল নষ্টের কারণে আর্থিক ক্ষতির মুখে ব্যবসায়ীরা। এ অব¯হায় প্রাকৃতিক কারণকেই একমাত্র সমস্যা হিসেবে চিহ্নিত করে সমাধানে ড্রেজার দিয়ে বালু অপসারণ করা হচ্ছে বলে জানান নৌপরিবহন মন্ত্রী।
জোয়ার-ভাটাসহ নানা কারণে প্রতি বছর পলি জমে মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটের দুটি চ্যানেলে। গত দু’মাস ধরে পদ্মায় নাব্য সংকট দেখা দেয়ায় ফেরি চলাচল অনেকটাই অনিয়মিত হয়ে পড়েছে। এতে ঘাট এলাকায় দিনের পর দিন আটকা থেকে দুর্ভোগ বাড়ছে চলাচলকারীদের।
এই নৌরুটের ১৯টি ফেরির মধ্যে দিনে ৩ থেকে ৪টি ফেরি চললেও রাতের বেলায় ড্রেজিং-এর কারণে ফেরি চলাচলই বন্ধ করে দেয়া হয়। ফলে সময়ের সাথে ঘাটে পাল্লা দিয়ে বাড়ছে যানবাহনের দীর্ঘ সারি। ট্রাকে পচে নষ্ট হচ্ছে কাঁচামাল। এতে ক্ষতির মুখে ব্যবসায়ীরা।
মানুষের ভোগান্তি ও ব্যবসায়ীদের ক্ষতির হাত থেকে রক্ষায় দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার আহবান জানায় মাদারীপুর সনাক সভাপতি খান মো. শহীদ।
প্রাকৃতিক কারণে সমস্যা হচ্ছে উল্লেখ করে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান জানান, সমস্যা সমাধানে ৬টি ড্রেজার দিয়ে বালু অপসারণ করা হচ্ছে।
স্বাভাবিক সময়ে  প্রতিদিন প্রায় ৩০ হাজার মানুষ রাজধানীর সাথে যাতায়াতের জন্য এই নৌরুট ব্যবহার করেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop