ksrm

পশ্চিমবঙ্গপশ্চিমবঙ্গে সুপারির আঁশ দিয়ে তৈরি হল ক্ষুদ্রতম দুর্গা প্রতিমা

কলকাতা অফিস

fb tw
somoy
পশ্চিমবঙ্গের সবচেয়ে ছোট দেবী দুর্গা প্রতিমা তৈরী হয়েছে রাজধানী কলকাতার অদূরে ব্যারাকপুর পলতা এলাকায়। সুপারির খোল থেকে বের করে আনা আঁশ থেকে তৈরি ওই দেবীর উচ্চতা মাত্র দুই সেন্টিমিটার।
এর আগেও নানা উপকরণ দিয়ে দেবী দুর্গার প্রতিমা গড়ে সংবাদ মাধ্যমের নজরে এসেছিলেন পলতার তুরুণ শিল্পী দেবপ্রসাদ মালাকার ওরফে রাশু।
এবাও ব্যতিক্রম হয়নি। এ বছরও দেবী গড়ার মাধ্যম সুপারির খোল। সেই খোল থেকে আঁশ বের করে এই দেবী প্রতিমা গড়তে তার সময় লেগেছে সাতদিন।
দেব প্রসাদ মালাকার এই শিল্পকর্ম নিয়ে বলতে গিয়ে জানান, একেবারেই শখ থেকে তিনি এই ধরণের কাজ করেন। এর আগে তিনি চাল, ডাল, দিয়াশলাইয়ের কাঠি, ছাড়াও ক্ষুদ্র সব মাধ্যমে দেবী প্রতিমা গড়েছেন।
নিজের এই শিল্পকর্ম তিনি বছরের একটি দুটি প্রদর্শনী করে প্রদর্শণ করেন। এতেই তার আনন্দ- জানালেন তরুণ এই শিল্পী।
এদিকে আর মাত্র তিন দিন পর মহালয়া। সেদিন থেকেই দেবীপক্ষ শুরু। তাই কলকাতা সহ আশপাশের এলাকাগুলোতে পুলিশ প্রশাসন নিরাপত্তা বিষয়গুলো খতিয়ে দেখতে শুরু করেছেন।
নিরাপত্তা নিশ্চিত করতে এলাকার সব ধর্ম-বর্ণের মানুষের সঙ্গে সমন্বয় বৈঠকে মিলিত হচ্ছে। নিরাপত্তার ক্ষেত্রে প্রত্যেক পুজোর আয়োজকদের বাধ্যতামূলক সিসিটিভি ইন্টলেশন করতে হবে। এছাড়াও পুলিশের পক্ষ থেকেও বেশ কিছু নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে শারদীয় এই উৎসবকে ঘিরে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop