বাংলার সময়মাদারীপুরে দুর্গাপূজার বর্ণিল আয়োজন

সঞ্জয় কর্মকার অভিজিৎ

fb tw
১৫ অক্টোবর ষষ্টি পূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ লক্ষ্যে মাদারীপুরের মন্ডপগুলোতে দিনরাত চলছে প্রতিমা তৈরির কাজ। পূজা উৎযাপন পরিষদের পক্ষ থেকে এজন্য চাওয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। সেই অনুযায়ী তৎপর প্রশাসনও।  
কাশবন ও আকাশের ছবি বলে দেয় অশুভ শক্তিকে দমন ও দেশের শান্তি কল্যাণে মা মর্তে আসছেন। এজন্য উৎসবের আমেজ বইতে শুরু করেছে হিন্দু ধর্মাবলম্বীদের মনে।
 
শাস্ত্র মতে, গনেশ, কার্তিক, লক্ষ্মী ও সরস্বতী এই চার সন্তানকে নিয়ে এবার দেবী দুর্গা মর্তে ঘোড়ায় চড়ে আসবেন আর ফিরে যাবেন দোলায় চড়ে। তাই দেবীকে সাজাতে মাদারীপুরের মন্ডপগুলোতে রাতদিন বিরতিহীন পরিশ্রম করছেন প্রতিমা শিল্পীরা। তাদের নিপুণ হাতে মন্ডপগুলোতে মাটির কাজ শেষে চলছে রং-তুলির কাজ। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিমা তৈরির কাজ শেষ করার আশা কাজের সাথে জড়িত শিল্পী ও কারিগরদের।
 
এদিকে সবক’টি পূজরমন্ডপে উৎসব শান্তিপূর্ণ করতে প্রশাসনের কাছে পর্যাপ্ত নিরাপত্তা চেয়েছে পূজা উৎযাপন পরিষদ।
 
প্রাণতোষ মন্ডল (সভাপতি, জেলা পূজা উদযাপন পরিষদ, মাদারীপুর) প্রশাসন অত্যন্ত শক্ত অবস্থানে আছে। বিশেষ করে রাজনৈতিক ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ব্যক্তিবর্গ আমাদের পাশে আছেন।  
অবশ্য, তিন স্থরের নিরাপত্তার পাশাপাশি গুরুত্বপূর্ণ মন্ডপগুলোতে সিসি টিভির আওতায় আনার পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানান, জেলা পুলিশের শীর্ষ এই কর্মকর্তা।
 
সুব্রত কুমার হালদার (পুলিশ সুপার, মাদারীপুর)  গোয়েন্দা নজরদারি থাকবে আমাদের, এছাড়া সিসিটিভি ক্যামেরাও থাকবে।
মাদারীপুরে এবার ২৫টি মন্ডপ বেড়ে ৪শ’ ৫৩টি মন্ডপে উৎযাপিত হবে শারদীয় দুর্গাপূজা। এরমধ্যে রাজৈর উপজেলায় ২শ’ ৪০টি মন্ডপ রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop