মহানগর সময়নানা জটিলতায় সরানো যাচ্ছে না পাহাড়ে বসবাসকারীদের

কমল দে

fb tw
বারবার প্রাণহানির পরও নানা জটিলতার কারণে চট্টগ্রামে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের সরিয়ে নেয়া যাচ্ছে না। বসবাসকারীদের রয়েছে নানা অজুহাত। সরকারি সংস্থা কিম্বা  ব্যক্তি মালিকানার পাহাড় থেকে বসবাসকারীদের উচ্ছেদ করা যাচ্ছে না। জেলা প্রশাসন বলছে, উচ্ছেদেও রয়েছে নানা জটিলতা।
একটু বৃষ্টি হলেই শুরু হয় ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের পাহাড় থেকে সরিয়ে আনার তোড়জোড়। চলে মাইকিং। কিন্তু বৃষ্টি থেমে গেলেই  বন্ধ হয়ে যায় সব ধরনের কার্যক্রম। আবার আশ্রয় কেন্দ্রে নেয়া হলেও সেখানে থাকছেন না ঝুঁকিপূর্ণ বসবাসকারীরা।
জেলা প্রশাসন নির্বাহী ম্যাজিস্টেট সাবরিনা আফরিন মুস্তাফা বলেন, 'ঝুঁকিপূর্ণ পাহাড়ে যাচ্ছি। লোকজনদের পজেটিভ মোটিভেট করার চেষ্টা করছি, যেন তারা নিজেরাই সরে যায়। এছাড়া তাদের জন্য আশ্রয় কেন্দ্রগুলো খোলা রাখা হয়েছে।'
চট্টগ্রামে ৩০টির বেশি পাহাড়ে বসবাস করছে ২ লাখের বেশি মানুষ। বারবার পদক্ষেপ নিয়েও সরানো যায়নি তাদের। আবার এসব বসবাসকারীদের রয়েছে নানা অজুহাত।
একজন বলেন, 'ঝুঁকি নিয়ে থাকি কারণ আমরা দিন আনি, দিন খাই। বাইরে গিয়ে থাকা আমাদের সম্ভব না।'
প্রশাসনের দাবি,উচ্ছেদেও রয়েছে নানা জটিলতা।
চট্টগ্রাম জেলা প্রশাসন নির্বাহী ম্যাজিষ্টেট তাহমিলুর রহমান মুক্তো বলেন, 'জেলা প্রশাসনের পক্ষ থেকে কোন ব্যক্তি মালিকানাধীন প্রোপার্টিতে কিন্তু আমরা হঠাৎ উচ্ছেদ করতে পারি না। যতক্ষণ না আমাদের কাছে তারা সহযোগীতা চাইবে।  যে সকল প্রতিষ্ঠান বা মালিকরা যারা এভাবে ভাড়া দিচ্ছেন তাদের এ ব্যাপারে আরো সতর্ক হতে হবে।'
চট্টগ্রামে গত দেড় যুগে পাহাড় ধসে ৫শ'র বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে নগরীতে মারা গেছে অন্তত ৩শ জন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop