বাণিজ্য সময়নতুন মজুরি কাঠামোর পর অনেক কারখানা বন্ধ হয়ে যেতে পারে : বিজিএমইএ সভাপতি

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
মজুরি বৃদ্ধির পর ২০১৪ সালে অনেক পোশাক কারখানা বন্ধ হয়ে যায় উল্লেখ করে বিজিএমইএ সভাপতি বলেছেন এবারও তেমন অবস্থা তৈরি হতে পারে। পোশাক শিল্পের নিম্নতম মজুরি ও বর্তমান পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, শিল্পের স্বার্থে মালিকরা নতুন মজুরি কাঠামো মেনে নিলেও কিছু শ্রমিক নেতা ও এনজিও বিভ্রান্তি ছড়িয়ে অস্থিতিশীলতা তৈরির পায়তারা করছে।
 
সংবাদ সম্মেলনে নতুন মজুরী বাস্তবায়নের চ্যালেঞ্জ মোকাবিলা করতে ক্রেতা, শ্রমিক, সরকার ও সংশ্লিষ্ট সকলকে একসাথে কাজ করার আহ্বান জানানো হয়। অভিযোগ করা হয়, ক্রেতাদের অসহযোগিতার কারণে কারখানা সংস্কার ও কর্মপরিবেশ উন্নয়নে বড় অঙ্কের বিনিয়োগ করলেও আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের পোশাক দর হারিয়েছে। এসময় চট্টগ্রাম সমুদ্র বন্দরে পণ্য ওঠানামার সক্ষমতা বৃদ্ধিতে উদ্যোগ গ্রহণ ও দেশের সকল বন্দর ২৪ ঘন্টা খোলা রাখার সিদ্ধান্তকে সরকারের সময়োগযোগী পদক্ষেপ হিসেবে উল্লেখ করা হয়।
বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ‘আমরা অনেক প্রতিকূলতা ও ব্যবসার কষ্ট থাকা সত্ত্বেও নতুন মজুরি কাঠামো মেনে নিয়েছি। নতুন মজুরি কাঠামো প্রশংসিতও হয়েছে। কিন্তু কিছু মুষ্টিমেয় শ্রমিক নেতা ও এনজিও এ বিষয়ে প্রপাগাণ্ডা ছড়িয়েছে। এবং উসকানি দিয়ে এ শিল্পখাতকে অস্থিতিশীল করার পাঁয়তাড়া চালাচ্ছে। ২০১৪ সালে টিকতে না পেরে ১২০০ কারখানা বন্ধ হয়ে গেছে। আমাদের আশঙ্কা ভবিষ্যতে আরও অনেক কারখানা বন্ধ হয়ে যেতে পারে।’  

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop