ksrm

পশ্চিমবঙ্গপশ্চিমবঙ্গের ‘বাংলা’ নামের বিরোধিতা করেছে বাংলাদেশ, দাবি বিজেপি নেতার

কলকাতা অফিস

fb tw
পশ্চিমবঙ্গ নামের পরিবর্তন করে ‘বাংলা’ নামকরণে বড়সড় ধাক্কা খেয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে রাজ্য সরকারকে চিঠি দিয়ে জানানো হয়, প্রতিবেশী দেশ বাংলাদেশের সঙ্গে নতুন বাংলা নামের মিল থাকায় নতুন ‘বাংলা’ নাম বিভ্রান্তি ছড়াবে।
 
এদিকে, ঠিক এরকম একটা অবস্থার মধ্যে নামকরণ নিয়ে তৃণমূল পরিচালিত সরকারের উদ্যোগের কড়া ভাষায় সমালোচনা করেছেন রাজ্যের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
রোববার (২১ অক্টোবর) কলকাতার শ্যামবাজার এলাকায় একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে সেখানে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিজেপি সভাপতি বলেছেন, ‘বাংলা নাম নিয়ে বিজেপির আপত্তি আছে। প্রতিবেশী দেশ বাংলাদেশও তাদের বিরোধিতার কথা জানিয়েছে।’
পশ্চিমবঙ্গের নতুন নাম নিয়ে বিজেপির অবস্থান নিয়ে প্রশ্ন করা হলে বিজেপির শীর্ষনেতা দিলীপ ঘোষ বলেন, ‘সব মিলিয়ে চার বার নাম পরিবর্তনের প্রস্তাব গিয়েছে কেন্দ্রে। আমরা নতুন নামের বিরোধিতা করছি। সব সময় বাংলা নামের বিরোধিতা করে আসছি, করবো।’ 
পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে তিন ভাষায় তিন নামকরণ করা হয় ২০১৭ সালের ২৯ আগষ্ট।  তিন ভাষায় তিনটি নাম করা হয়। যেমন,  বাংলায় করা হয় ‘বাংলা’, হিন্দিতে ‘বাঙাল’ এবং ইংরেজিতে ‘বেঙ্গল’। রাজ্য সররকার এইভাবে একটি প্রস্তাব পাস করে। কেন্দ্রীয় সরকার সেই প্রস্তাব নাকচ করে দেওয়ার পর চলতি বছরের ২৬ জুলাই আগের প্রস্তাব সংশোধন করে তিন ভাষাতেই পশ্চিমবেঙ্গর নতুন নাম ‘বাংলা’ করা হয়। নতুন প্রস্তাব ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হয়। কিন্তু নতুন বাংলা নামটিও কেন্দ্রীয় সরকার ছাড়পত্র দিল না। 
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop