ksrm

পশ্চিমবঙ্গভারতে আতশবাজি পোড়ানোয় রাশ টানল সুপ্রিম কোর্ট

কলকাতা অফিস

fb tw
somoy
ভারতের শীর্ষ আদালত আতশবাজি পোড়ানোর সময় বেঁধে দিল। আতশবাজি পোড়ানোর ওপর পুরোপুরি নিষেধজ্ঞা না দিলেও বড়দিন কিংবা হ্যাপি নিউ ইয়ার সেলিব্রেশনের ক্ষেত্রে সময় বেঁধে দিয়ে কার্যত আতশবাজির পোড়ানোর উপর ভারতবাসীকে নিরুৎসাহিত করেছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের নির্দেশনায় বলা হয়েছে, দূষণমুক্ত বাজি পোড়াতে হবে।
ফলে আসন্ন আলোর উৎসব দীপাবলীর রাতে যারা বাজি পোড়াতেন বলে লক্ষ লক্ষ টাকার বাজি কিনে মজুদ করেছিলেন, কিংবা যেসব  বাজি বিক্রেতারা বছরভর কোটি কোটি টাকার বাজি তৈরি করেছিলেন তারা কিন্তু বড়সড় ধাক্কা খেলেন রায়ে। 
বিচারপতি এ কে সিকরি এবং বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বে গঠিন বেঞ্চ মঙ্গলবার (২৩ অক্টোবর) রায়ে বলেছেন, যে কোনও সামাজিক বা ধর্মীয় উৎসবে রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত বাজি পোড়ানো যাবে।
তবে বড়দিনের ক্ষেত্রে ১১.৪৫ থেকে রাত ১২.৪৫ পর্যন্ত বাজি পোড়ানোর সময়ও নির্ধারণ করেছেন সুপ্রিম কোর্টের বেঞ্চ।  
এর কোনও ব্যত্যয় হলে স্থানীয় পুলিশ প্রশাসন দায়ী থাকবে। একই ভাবে সুপ্রিম কোর্টের রায়ে অনলাইনে আতশবাজি বিক্রির ওপরও পুরোপুরি নিষেধজ্ঞা আরোপ করা হয়েছে।
একই সঙ্গে বাজি কারখানার ওপর সার্বক্ষনিক নজরদারি চালানোর নির্দেশ দিয়েছিন সুপ্রিম কোর্ট।
বায়ুদূষণের মাত্র ২.৫ ইউনিটের বেশি হলে মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতি হয় বলে মামলার বাদীপক্ষ সুপ্রিম কোর্টে হলফনামায় বলেছিল। তাদের যুক্তি, এর বেশি পরিমান থাকলে মানুষের ফুসফুসে বাজির ক্ষতিকর কণা ও পার্টিকল সরাসরি প্রবেশ করে। তা শ্বাসযন্ত্রের জন্য মারত্বক ঝুঁকিপূর্ণ।
যদিও এর পাল্টা যুক্তি হিসাবে বাজি প্রস্তুতকারি সংস্থার আইনজীবীরা জানিয়েছেন, বাতাসের গবিবেগ ও তাপমাত্রাও বায়ুদূষণের জন্য সমান দায়ী। তাই বাজি পুরোপুরি নিষিদ্ধ না করে বরং কিছুটা বিধির মধ্যে আনা হলে দেশের লক্ষ লক্ষ বাজি প্রস্তুতকারী সংস্থার জীবিকা রক্ষা পাবে।
দেশের শীর্ষ আদালত বাদী-বিবাদী ছাড়াও কেন্দ্রীয় সরকারের মতামতও জেনেছে। সব মিলিয়েই এদিনের রায়টি ঐতিহাসিক বলে মনে করা হচ্ছে।
 
 
 
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop