ksrm

পশ্চিমবঙ্গবাংলাদেশের উন্নয়ন গর্ব করার মতো জায়গা পৌঁছেছে

কলকাতা অফিস

fb tw
বাংলাদেশের উন্নয়ন দেখে যেকোন দেশেরই ভাল লাগবে। ১৯৭১ সালে স্বাধীন হওয়া দেশে এই উন্নয়ন শুধুমাত্র বঙ্গবন্ধুর শক্তিকে ধারণ করার কারনে সম্ভব হচ্ছে। সেই সঙ্গে দেশ প্রেম ও যোগ্য নেতৃত্বও। কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে আয়োজিত চতুর্থ জাতীয় উন্নয়ন মেলায় অংশ নিয়ে ভারতের রাজনীতিক ও অর্থনীতিবিদরা এমনই মন্তব্য করেছেন।
শনিবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় চতুর্থ  জাতীয় উন্নয়ন মেলায় বক্তব্য রাখেন রাজ্য সরকারের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, অর্থনীতিবিদ সুগত মার্জিত ও কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ হাইকমিশনার তৌফিক হাসান, সীতা রাম শর্মা প্রমুক। বক্তব্য শেষে, অতিথিরা উন্নয়ন মেলার স্টল ঘুরে দেখেন। পরে তারা সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানও উপভোগ করেন। সঙ্গীত শিল্পী সৈকত মিত্র, নূরজাহান আলিম, মাহবুবুর রহমান সবুজ এই পর্বে অংশ নেন। 
কলকাতার এই উপদূতাবাস ভবনেই ১৯৭১ সালে বাংলাদেশের পতকা উড়েছিল। বিশ্বের বাংলাদেশের প্রথম দূতাবাস হিসাবে ঐতিহাসিক বাড়িটি এখন কলকাতার বাংলাদেশ উপদূতাবাস ভবনও। আর এখানেই আয়োজিত হয় একদিনের এই উন্নয়ন মেলা। 
উন্নয়ন মেলার প্রধান বক্তবা পশ্চিমবঙ্গ রাজ্যে সরকারের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টাপাধ্যায় বলেন, ১৯৭১ সালের পর থেকে বাংলাদেশে অনেক প্রতিকূল অবস্থা গিয়েছে। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। দু-বার সেনারা শাসনও করেছে। এছাড়াও নানা প্রতিকূল পরিবেশের মধ্যে দিয়েও গত দশ বছর যেভাবে বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে সে দেশে উন্নয়ন হয়েছে সেটা খুবই তাৎপর্যপূর্ণ।
মন্ত্রীর ভাষায়, এই সময়টাই উন্নয়নের সময়। আর এর জন্য দেশ প্রেম প্রয়োজন। দুটো আছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার।
এ সময় ওই মন্ত্রী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও তুলনা করেন হাসিনাকে। 
তিনি বলেন, জনগনের প্রতি দায়বদ্ধতাও এই ধরণের উন্নয়নের সোপান। 
তৃণমূলের ওই বর্ষীয়ান নেতা ও মন্ত্রী আরো বলেন, আমরা অবশ্যই চাইবো যে সরকার দেশকে উন্নয়ন করে এগিয়ে নিয়ে যাচ্ছে সেই হাসিনা সরকারই আগামীতে ক্ষমতায় আসুক।
রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায় বলেন, বাংলাদেশ যে গতিতে  এগিয়ে যাচ্ছে তাতে ২০২১ সালে ভারতও পেছনে পরতে পারে। 
অর্থনীতিবিদ সুগত মার্জিত বলেন, আমরা দূর থেকেই বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি লক্ষ্য করছি। একটা দেশ এতো দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে যাওয়ার অর্থ  হচ্ছে সে দেশের মানুষের অদম্য ইচ্ছাশক্তি এবং সরকারের সঠিক পদক্ষেপ। এ ক্ষেত্রে তিনি বাংলাদেশ সরকারের ৬১ টি উন্নয়নমূলক প্রকল্পের খতিয়ানের কথাও তুলে ধরেন। 
 
 
 
 
 
 
 
 
 
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop