বাংলার সময়অবৈধভাবে বালু উত্তোলনে হুমকিতে যমুনার ডানতীর সংরক্ষণ বাঁধ

রিংকু কুণ্ডু

fb tw
সিরাজগঞ্জে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে শত কোটি টাকা ব্যয়ে নির্মিত নদীর ডানতীর সংরক্ষণ বাঁধ। এতে বাঁধের ক্ষতির পাশাপাশি ঝুঁকিতে রয়েছে ১০টি গ্রামের বসতবাড়ি, ফসলী জমিসহ বিস্তীর্ণ এলাকা।
এলাকাবাসীর অভিযোগ, বালু উত্তোলনের ব্যাপারে বারবার প্রশাসনের কাছে অভিযোগ করেও প্রতিকার হচ্ছে না। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাও স্বীকার করেন, অবৈধভাবে বালি উত্তোলনের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে সংরক্ষণ বাঁধ।
সিরাজগঞ্জের সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের বালিঘুঘড়ি ও পাঁচঠাকুরি এলাকায় নদীর ডানতীর সংরক্ষণ বাঁধের পাশ থেকে ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছে স্থানীয় প্রভাবশালীরা। বাঁধের সাথে ড্রেজার বসিয়ে ভারি লোহার পাইপের মাধ্যমে আনলোড করা হচ্ছে বালু। বাঁধ এলাকা থেকে বালি উত্তোলন ও আনলোড করায় ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে বাঁধের অধিকাংশ স্থান। 
এই বাঁধ ক্ষতিগ্রস্ত হলে ভাঙনের মুখে পড়বে বালিঘুঘড়ি, পাঁচঠাকুরি, শিমলাসহ বেশ কয়েকটি গ্রামের বসতবাড়ি, ফসলিজমিসহ বিস্তীর্ণ এলাকা। যমুনার ভাঙনের হাত থেকে রক্ষায় ২০১৭ সালে প্রায় ১৭৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় নদীর ডানতীর সংরক্ষণ বাঁধ। হঠাৎ করেই স্থানীয় প্রভাবশালীরা বাঁধ এলাকার বিভিন্ন স্থানে ড্রেজার বসিয়ে বালি উত্তোলন করে বিভিন্ন নির্মাণাধীন প্রতিষ্ঠানে বিক্রি করছে। বালু উত্তোলন বন্ধ করার জন্য প্রশাসনের কাছে বারবার অভিযোগ করা হলেও নেই সঠিক নজরদারি ও তদারকি। দ্রুত বালু উত্তোলন বন্ধ করার দাবি জানিয়েছে এলাকাবাসী। 
পানি উন্নয়ন বোর্ডের সিরাজগঞ্জের নির্বাহী প্রকৌশলী বলছেন, এলাকায় কোনো বালু মহাল না থাকলেও স্থানীয়রা অপরিকল্পিতভাবে বাঁধ এলাকা থেকে বালু উত্তোলনের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে নদী তীর সংরক্ষণ বাঁধ। এ বিষয়ে প্রশাসনকে অবহিত করা হয়েছে বলে জানান তিনি। 
তিনি বলেন, সেটা বন্ধ করার জন্য এরইমধ্যে আমরা কর্মকর্তাদের পাঠিয়েছি। পাশাপাশি বিষয়টি নিয়ে প্রশাসনকেও অবহিত করা হয়েছে। এছাড়া স্থানীয় সংসদ সদস্য ও প্রশাসনকেও বিষয়টি নিয়ে অবহিত করা হয়েছে। আশা করছি শিগগিরই সেগুলো উচ্ছেদ করতে পারব।
তবে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি প্রশাসনের কোনো কর্মকর্তা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop