বাংলার সময়রোহিঙ্গাদের মালয়েশিয়ায় পাচারে সক্রিয় হচ্ছে দালাল চক্র

কমল দে

fb tw
বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের এবার সাগর পথে মালয়েশিয়া পাচার করতে সক্রিয় হয়ে উঠেছে দালাল চক্র। কক্সবাজার জেলার টেকনাফ এবং উখিয়ার বিভিন্ন আশ্রয় শিবিরে গিয়ে দালালরা নানা ধরণের প্রলোভন দেখিয়ে রোহিঙ্গাদের মালয়েশিয়া নেয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন খোদ রোহিঙ্গা নেতারা।
এ অবস্থায় রোহিঙ্গা ক্যাম্পগুলোতে নজরদারি বাড়ানো হচ্ছে বলে জানান ক্যাম্প ইনচার্জ।
বিগত কয়েক বছর ধরে কক্সবাজারের টেকনাফ উপকূলীয় এলাকা থেকে এধরণের কাঠের নৌকা এবং ট্রলার করে সাগর পাড়ি দিতে গিয়ে প্রাণ হারিয়েছেন অসংখ্য মানুষ। সেই সঙ্গে মালয়েশিয়া ও থাইল্যান্ডের কারাগারে বন্দী রয়েছে অনেকে।
এখন শীত মৌসুমের কারণে সাগর শান্ত। এই সুযোগে মানব পাচার বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সাগর পথে রোহিঙ্গাদের মালয়েশিয়া যাওয়া নতুন কিছু নয়। আগে তারা বঙ্গোপসাগরের মিয়ানমার উপকূল থেকে কাঠের নৌকায় করে যাওয়ার চেষ্টা করত।
কিন্তু গেলো বছর, রোহিঙ্গাদের ঢল বাংলাদেশমুখী হওয়ায় সাগর পাড়ি দেয়ার চেষ্টা সাময়িক বন্ধ ছিল। কিন্তু দালাল চক্রের সদস্যরা রোহিঙ্গাদের বিদেশে পাচারের জন্যে রোহিঙ্গা ক্যাম্পে এসে বিভিন্ন প্রলোভন দেখানোর চেষ্টা করছে বলে অভিযোগ ক্যাম্পভিত্তিক রোহিঙ্গা নেতাদের।
তারা বলছেন, ‘টাকা পয়সা নিয়ে বিদেশে পাঠাতে দালালরা আমাদের অনেককে উৎসাহিত করে, প্রলোভন দেখায়।’
অভিবাসন রোহিঙ্গাদের মতে, স্থল কিংবা বিমান পথের তুলনায় কড়াকড়ি কিছুটা কম থাকলেও দুর্ঘটনার ঝুঁকি তুলনামূলক বেশি থাকে। আর রোহিঙ্গাদের মধ্যে সচেতনতা কম থাকায় সহজে তাদের প্রলুব্ধ করা যায়। দালাল চক্র এই সুযোগকেই কাজে লাগানোর চেষ্টা করছে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন প্রফেসর আবু নোমান বলেন, ' রোহিঙ্গারা মালয়েশিয়ায় গিয়ে কাজ করে ভালো অর্থ উপার্জন করতে পারে। এই প্রলোভন দেখিয়ে ক্যাম্পে, যারা দালাল রয়েছে তারা খুবই সক্রিয়। এজন্য আমাদের সরকারকে যথাযথ ব্যবস্থা নিতে হবে।'

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop