মহানগর সময়সত্যিকার বাণিজ্যিক নগরী চান ব্যবসায়ীরা

কমল দে

fb tw
বন্দরনগরী চট্টগ্রামকে সত্যিকার অর্থে বাণিজ্যিক রাজধানী হিসাবে গড়ে তুলতে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর ইশতেহারে সুস্পষ্ট ঘোষণা চান ব্যবসায়ীরা।
বিশেষ করে বন্দরের সম্প্রসারণের কার্যকর পদক্ষেপ চান তারা। সে সাথে পরিকল্পিত নগর ব্যবস্থা গড়ে তোলার বিষয়টিও ইশতেহারে তুলে আনার দাবি নগর পরিকল্পনাবিদদের। 
 অন্তত দেড় যুগ আগে কাগজে কলমে বন্দরনগরী চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী হিসেবে ঘোষণা দিয়েছিল তৎকালীন সরকার। কিন্তু সত্যিকার অর্থে বাণিজ্যিক রাজধানী হিসেবে গড়ে তুলতে যেসব উপকরণের প্রয়োজন, তার তেমন কিছুই নেই এখানে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইশতেহার তৈরির কাজ শুরু করেছে প্রধান প্রধান রাজনৈতিক দলগুলো। আর এ ইশতেহারে চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী হিসেবে বাস্তবায়নের সুস্পষ্ট ঘোষণা চান ব্যবসায়ীরা।
 
চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘বাংলাদেশের জন্য একটা পজিটিভ দিকটা হলো চট্টগ্রাম বন্দর।’  
২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর পূর্তি পালন করবে দেশ। সে সাথে একই বছর ঘোষণা আসবে মধ্যম আয়ের দেশ হিসেবেও। আবার ওই বছরই ৫০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্য নিয়ে এগুচ্ছে বাংলাদেশ। সেই চ্যালেঞ্জ মোকাবেলায় কি ধরণের পদক্ষেপ নেয়া হবে তা রাজনৈতিক দলগুলোর ইশতেহারে থাকা প্রয়োজন বলে মনে করছেন গার্মেন্টস ব্যবসায়ীরা।
বর্তমানে কর্ণফুলী নদীর নিচে টানেল নির্মাণের পাশাপাশি কাজ শুরু হয়েছে তিনটি ইকোনোমিক জোনের। এরপর শুরু হবে এক্সপ্রেস ওয়ের। কিন্তু উন্নয়ন কাজে সেবা সংস্হাগুলোর সমন্বয়হীনতার কারণে এর সুফল পাচ্ছে না সাধারণ মানুষ।
 স্থপতি আশিক ইমরান (নগর পরিকল্পনাবিদ) বলেন, ‘বিচ্ছিন্নভাবে যে উন্নয়ন কর্মকাণ্ড চলছে এগুলো দ্বারা কোনো লাভ হচ্ছে না বলে মনে করছি।’
৬০ বর্গমাইলের এ নগরীর লোকসংখ্যা ৬০ লাখের বেশি। সংসদীয় আসন ৩টি। আর জেলার ১৬টি উপজেলায় আসন ১৩টি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop