মহানগর সময়এবার জাপানি ভাষায় বঙ্গবন্ধুকে জানবে শিশু-কিশোররা

সময় সংবাদ

fb tw
somoy
জাপানের শিশু-কিশোরদের মাঝে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবন তুলে ধরতে এবার জাপানি ভাষায় প্রকাশিত হলো জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’। সোমবার (২৬ নভেম্বর) সন্ধ্যায়, দেশটির রাজধানী টোকিওতে বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে জাপানি ভাষায় অনূদিত বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।
বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে গ্রাফিক নভেল ‘মুজিব’ বইটি জাপানি ভাষায় অনুবাদ ও প্রকাশনা করেছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। ইংরেজি ছাড়া প্রথম অন্য কোনো বিদেশি ভাষা হিসাবে জাপানিতে গ্রাফিক নভেল ‘মুজিব’ অনুবাদ করা হয়েছে।
বইটির মোড়ক উম্মোচনের পর বঙ্গবন্ধুর জীবন-সংগ্রাম নিয়ে রচিত একটি ‘টাইম-লাইন’ ভিডিও প্রদর্শন করা হয়েছে। এসময় বইটির অনুবাদক প্রফেসর মাসাকি ওহাসি এবং ইমরান শরিফকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। এছাড়াও জাপানি ভাষায় প্রকাশিত গ্রাফিক নভেল ‘মুজিব’ গ্রন্থটি টোকিওর সেক্রেড হার্ট স্কুলের ছাত্রছাত্রীদের কাছে পাঠ করে শুনানো হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাপানের প্রধানমন্ত্রীর স্ত্রী মিজ আকিয়ে আবে, বিশেষ অতিথি হিসাবে অংশগ্রহণ করেন জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মিজ তোশিকো আবে এবং গেস্ট অফ অনার হিসাবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা। বঙ্গবন্ধুর  দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক এসময় উপস্থিত ছিলেন।
এছাড়া, জাপানে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং অন্যান্য দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা,ব্যবসায়ি প্রতিনিধি, জাপানের সুশীল সমাজের প্রতিনিধি ও  প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন। অনুষ্ঠানের শুরুতে সম্মানিত অতিথিদের বাংলাদেশের ঐতিহ্যবাহী উত্তরীয় পরিয়ে স্বাগত জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা
‘মহান নেতাকে জানবে জাপানের শিশু কিশোররা’
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাপানের প্রধানমন্ত্রীর স্ত্রী মিজ আকিয়ে আবে বলেন, ‘বঙ্গবন্ধু ছিলেন এক মহান নেতা। যেহেতু গ্রাফিক্স নভেল জাপানিদের খুব প্রিয়। তাই জাপানি ভাষায় অনূদিত গ্রাফিক নভেল ‘‘মুজিব’’ জাপানের শিশু–কিশোরদের তার (বঙ্গবন্ধু) সম্পর্কে অবহিত করার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’
বিশেষ অতিথি জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে আশা প্রকাশ করেন যে, অনুদিত গ্রাফিক নভেল এই মহান নেতার জীবন সম্পর্কে জানতে সহায়তা করবে।
গ্রাফিক নভেল ‘মুজিব’ জাপানি ভাষায় অনুবাদ সফলভাবে সম্পন্ন করার জন্য বাংলাদেশ দূতাবাস, টোকিও এবং অনুবাদক দুই জনকে ধন্যবাদ জানান বইটির প্রকাশক রাদওয়ান মুজিব সিদ্দিক। বাংলাদেশের ইতিহাস ও জাতির পিতা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে বইটি জাপানি শিশুদের কাছে সহায়ক ভূমিকা পালন করবে বলেও মন্তব্য করেন তিনি।
গ্রাফিক্স নভেল ‘মুজিব’ গ্রন্থটি পর্যায়ক্রমে জাপানের বিভিন্ন স্কুলে পাঠ করা হবে। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও প্রবাসী বাঙালিদের মাঝে বইটি বিতরণ করা হবে বলে জানিয়েছে সিআরআই। অনুষ্ঠান শেষে বইটির অনুবাদক প্রফেসর মাসাকি ওহাসি এবং ইমরান শরিফকে সম্মাননা ক্রেস্ট দেয়া হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop