ksrm

পশ্চিমবঙ্গকলকাতার মেয়র নির্বাচন আজ

কলকাতা অফিস

fb tw
somoy
আজ কলকাতার মেয়র নির্বাচনের ভোট গ্রহণ। সোমবার (৩ ডিসেম্বর) দুপুর ১টা থেকে শুরু হয়ে বিকেল ৩টা পর্যন্ত ভোট গ্রহণ-চলবে। ১২২টি কাউন্সিলর রয়েছে শাসক তৃণমূলের। ফলে ভোটে একক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে তৃণমূলের।
এদিকে মেয়র হওয়া প্রায় নিশ্চিত ফিরহাদ হাকিমের। তবুও বিজেপির প্রার্থী মীণাদেবী পুরোহিতও আশাবাদী। ক্রস ভোটিং পাবেন বলে দাবি তার।  স্বাধীনতার পর কোনও মুসলিম মেয়র বসতে চলেছেন মেয়রের চেহারে। কেননা চেয়ারের দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ, নেতাজি সুভাষ চন্দ্র বসু, যতীন্দ্র-মোহন সেনগুপ্ত কিংবা শের-ই-বাংলা একে ফজলুল হকের মতো বরেণ্যরা বসেছিলেন, সেই চেয়ারে ফিরহাদ হাকিম বসবেন আজ।
যানা গেছে, বাঙালিয়া মেনে ধুতি-পাঞ্জাবি পড়ে শপথ পড়বেন ববি। তবে শপথ পড়বেন ইংরেজিতে। ডেপুটি মেয়র হিসাবে যদিও বাংলায় শপথ পড়ার কথা অতিন ঘোষের।  ঐতিহাসিক এই মুহূর্ত সাক্ষী রাখতে দু'জনই তাদের পরিবারের সদস্যদের নিয়ে আজ লাল বাড়িতে প্রবেশ করবেন বলে জানা গিয়েছে।
ববি হাকিম তার স্ত্রী ইসমাত ও দুই মেয়ে প্রিয়দশর্ণী ও শাব্বাকে নিয়ে পৌরসভায় ঢুকবেন। একইভাবে অতিন বাবুর সঙ্গেও তার তার স্ত্রী। অতিন বাবুর বাড়িতে ভগবান শ্রী শ্রী জগন্নাথ দেবের পূজো দিয়ে দুপুর ১২টার মধ্যেই পৌরভবন প্রবেশ করবেন।
মেয়রের শপথ পড়াতে পারেন পৌরসভার চেয়ারপারসন মালা রায়। যদিও পুরসচিব এই কাজটি করতে পারেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছ ধমক খেয়ে ২০ নভেম্বর আবাসন ও দমকল দফতরের মন্ত্রিত্ব ছাড়ার পর গত মাসের শেষ দিকে মেয়র পদ থেকেও সড়ে দাঁড়িয়েছিলেন শোভন চট্টোপাধ্যায়।
শোভন বাবুর সড়ে দাঁড়ানোয় মেয়র এই পদে অকাল নির্বাচনের প্রয়োজন হয়ে পড়ে। মেয়র নির্বাচন হওয়ার পর ফিরহাদ হাকিমকে কাউন্সিলর হিসাবে আগামী ৬ মাসের মধ্যে নির্বাচিত হয়ে আসতে হবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop